Monday, July 23, 2012

হুমায়ূনের দাফন নিয়ে দ্বন্দ্ব:নানক মধ্যস্থতা করছেন দুই পরিবারের সঙ্গে


জাহাঙ্গীর কবির নানক এমপি মধ্যস্থতা করছেন দুই পরিবারের সদস্যদের সঙ্গে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত নানক নিজের বাসায় বৈঠক করেছেন হুমায়ূন পরিবারের সদস্যদের সঙ্গে। আধা ঘণ্টা বৈঠক শেষে নানক এখন সকলকে নিয়ে ধানমণ্ডিতে `দখিন হাওয়া`য় হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে কথা বলতে রওনা হয়েছেন।
সোমবার রাত দশটার দিকে নানক তার সংসদের সরকারি বাসভবনে প্রথমে বৈঠকে বসেন হুমায়ূনের প্রথমপক্ষের সন্তান এবং তার ভাইদের সঙ্গে ।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার কথা থাকলেও তারা সেখানে যাননি। প্রধানমন্ত্রী নানককে এ বিষয়ে সম্মানজনক সমাধান খুঁজে বের করার জন্য নানককে দায়িত্ব দিলে বৈঠকটি বসে নানকের বাসায়। বৈঠকে উপস্থিত ছিলেন প্রয়াত কথাসাহিত্যিকের ছোট ভাই লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল, তার স্ত্রী ইয়াসমিন হক, হুমায়ূনের ছেলে  নুহাশ আহমেদ, মেয়ে নোভা আহমেদ ও শিলা আহমেদ। বৈঠকে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, সহ সভাপতি গোলাম কুদ্দুছ, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা বিভাগের পরিচালক শাইখ সিরাজ।
আধা ঘণ্টার বৈঠক শেষে সকলকে নিয়ে হুমায়ূনের ফ্ল্যাট দখিন হাওয়ায় রওনা হয়েছেন সকলে।  হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন সেখানে তার দুই শিশুপুত্র ও মাকে নিয়ে অবস্থান করছেন। 
দখিন হাওয়ায় নানক দুই পরিবারের সঙ্গে বৈঠক করে রাতের মধ্যেই দাফনের স্থান নির্ধারণ করতে চেষ্টা চালাবেন বলে সূত্র জানায়। দুই পরিবারের সদস্যদের মুখোমুখি বসিয়ে আলোচনার মাধ্যমে এ জটিলতার সমাধান করার চেষ্টা করা হচ্ছে।
এর আগে সন্ধ্যায় রাজধানীর মিরপুরে লেখকের ছোট ভাই আহসান হাবীবের বাসায় বৈঠক করেন পরিবারের সদস্যরা। বৈঠকে হাজির ছিলেন মুহম্মদ জাফর ইকবাল ,আহসান হাবীব, ছেলে নুহাশ আহমেদ, মেয়ে নোভা আহমেদ, শিলা আহমেদ। এতে কোনো সিদ্ধান্তে আসতে না পারায় প্রধানমন্ত্রীর শরণাপন্ন হতে যাচ্ছেন তারা, এমন খবর জানা যায়। এ বৈঠকেও শাওন ছিলেন না। তবে বৈঠক শেষে বড় মেয়ে নোভা আহমেদ নুহাশ পল্লীতে তাদের বাবার মরদেহ দাফনের বিপক্ষে মতামত দিলে শাওন গণমাধ্যমের কাছে নুহাশ পল্লীতেই দাফন করার ফের অনুরোধ জানিয়েছিলেন।
উল্লেখ্য, হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিনের সন্তানরাসহ পরিবারের অধিকাংশ সদস্য রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, বনানী কবরস্থান বা অন্য কোথাও দাফনের পক্ষে। অন্যদিকে শাওন চাচ্ছেন, নুহাশপল্লীতে সমাহিত করা হোক তার স্বামীকে।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের একটি সূত্র বাংলানিউজকে জানিয়েছিল, হূমায়ূন আহমেদকে কোথায় সমাহিত করতে হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রী লেখকের পরিবারের সদস্যদের সঙ্গে সঙ্গে কথা বলতে চেয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মুহম্মদ জাফর ইকবাল, নোভা, শিলা ও নুহাশ অংশ নেবেন বলে শোনা যাচ্ছিল। পরে প্রধানমন্ত্রী বিষয়টির সম্মানজনক সমাধানের দায়িত্ব দেন নানককে। তাই আর গণভবনে নয়, বৈঠকটি হয় নানকের বাসায়।###

No comments:

Post a Comment