Tuesday, July 24, 2012

সংকট মেটাতে সৌর ও বায়ু বিদ্যুতের মতো নবায়নযোগ্য জ্বালানিতে জোর প্রধানমন্ত্রীর


জাস্ট নিউজ -
ঢাকা, ২৪ জুলাই : পরিবেশ বাঁচাতে সৌর ও বায়ু বিদ্যুতের মতো নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে জোর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বললেন, পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের কোন বিকল্প নেই। বহুজাতিক জ্বালানি কোম্পানি ‘এনার্জি হোল্ডিংস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন’র একটি প্রতিনিধিদল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে দেখা করতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। কোম্পানির ভাইস-চেয়ারম্যান জালাল আল গনি এই প্রতিনিধিদলে নেতৃত্ব দেন।বৈঠকশেষে প্রধানমন্ত্রীর বলা এসব কথা জানান তার প্রেস সচিব আবুল কালাম আজাদ।

জালাল আল গনি বলেন, বাংলাদেশের বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর চ্যালেঞ্জে তারাও অংশ নিতে চান। তিনি বিগত সাড়ে ৩ বছরে শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বিদ্যুৎ খাতে সরকারের ব্যাপক সাফল্যের প্রশংসা করেন।জবাবে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার দেশে বিদ্যুত উৎপাদন বাড়াতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করছে। এর ফলে বর্তমানে দেশে রেকর্ড পরিমাণ ৬ হাজার ১০২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

শেখ হাসিনা বলেন, মানুষের জীবনযাত্রার পরিবর্তনের ফলে বিদ্যুতের চাহিদা অনেক বেড়েছে।  তাঁর নেতৃত্বাধীন পূর্ববর্তী সরকারের আমলে হরিপুর ও মেঘনাঘাট বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও এ জন্য প্রয়োজনীয় আইন প্রণয়নের মাধ্যমে দেশে প্রথমবারের মতো বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের অনুমতি দেয়া হয়। সে সময় সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের ফলশ্রুতিতে বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ৩শ’ মেগাওয়াটে উন্নীত হয়েছিল। পরবর্তী বিএনপি-জামায়াত জোটের শাসনামলে এই উৎপাদন ৩ হাজার ২শ’ মেগাওয়াটে নেমে আসে জানিয়ে তিনি বলেন, জোট সরকার জাতীয় গ্রীডে এক মেগাওয়াট বিদ্যুৎও যোগ করতে পারেনি।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব শেখ মো. ওয়াহিদ উজ জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহেদুজ্জামান বৈঠকে উপস্থিত ছিলেন।

পরে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মেয়ে মনওয়ারা খানম প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

এসময়ে মনওয়ারা খানম তার পরিবারের বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীকে জানান। প্রধানমন্ত্রী মনওয়ারা খানমের পরিবারকে ১০ লাখ টাকা অনুদান দেন

No comments:

Post a Comment