Friday, October 26, 2012

সঠিকভাবে গরু বা ছাগলের চামড়া সংরক্ষণ করতে হবে- ত্রুটি থাকলে সেই চামড়ার মূল্য থাকে না


এই ঈদে পশু কোরবানির পর মূলত চামড়াটি ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেওয়া হয়। তবে সময়মতো বিক্রি করা না গেলে সঠিকভাবে গরু বা ছাগলের চামড়া সংরক্ষণ করতে হবে।কেননা, ত্রুটি থাকলে সেই চামড়ার মূল্য থাকে না।বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রেজাউল করিম আনসারী বলেন, চামড়ার দাম অনেকটাই চামড়ার মানের ওপর নির্ভর করে। চামড়া ছাড়ানো এবং প্রয়োজনীয় সংরক্ষণে অবহেলা করলে মান নষ্ট হতে পারে।
পশু কোরবানির পর জরুরি কাজ পশুর চামড়া সংরক্ষণ। চামড়া সংরক্ষণের বিষয়ে প্রয়োজনীয় কিছু তথ্য জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজির (প্রস্তাবিত) প্রভাষক আবদুল্লাহ-আল-মাহমুদ।
 প্রথমেই চামড়াটি ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এমনভাবে পরিষ্কার করতে হবে, যাতে চামড়ায় কোনো ধরনের ময়লা, রক্ত, চর্বি বা মাংস লেগে না থাকে। এভাবে পরিষ্কার করার পর চামড়া সংরক্ষণের উপযোগী হয়।
 কোরবানির পশুর চামড়া ছাড়ানোর সাত-আট ঘণ্টার মধ্যে চামড়া সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। তবে আবহাওয়া বেশি শুষ্ক ও গরম হলে তিন-চার ঘণ্টার মধ্যেই চামড়া সংরক্ষণ করতে হবে।
 চামড়া সাধারণত লবণ-পদ্ধতি, রোদে শুকানো পদ্ধতি ও হিমাগার-পদ্ধতি—তিনভাবে সংরক্ষণ করা যায়।
 লবণ-পদ্ধতিতে চামড়ার মাংসল পিঠে লবণ মাখিয়ে সংরক্ষণ করা হয়। এ জন্য মাংসল পিঠে চামড়ার ওজনের ৪০ শতাংশ লবণ দিয়ে সংরক্ষণ করা যাবে। লবণ লাগিয়ে প্রায় এক মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে। লবণ লাগানোর পর দেখতে হবে, পুরো চামড়ায় পরিপূর্ণভাবে লবণ লেগেছে কি না। কারণ, লবণ ঠিকমতো না লাগলে চামড়া নষ্ট হয়ে যেতে পারে।
 রোদে শুকিয়েও চামড়া সংরক্ষণ করা যায়। পুরো চামড়াটি কাঠের বা বাঁশের কোনো ফ্রেমের ওপর রেখে রোদে ভালোভাবে শুকিয়ে চামড়া সংরক্ষণ করতে হয়। তবে রোদে শুকিয়ে চামড়া সংরক্ষণ করলে চামড়ার গুণাগুণ কিছুটা নষ্ট হয়ে যেতে পারে।
 চামড়া যেকোনো শুকনো ও আলোযুক্ত ঘরে সংরক্ষণ করতে হবে। ঘরের পরিবেশ স্যাঁতসেঁতে হলে চামড়ার মান নষ্ট হয়ে যায়।
 কোনো বদ্ধ ঘরে চামড়া রাখলে সেখানে আলোর ব্যবস্থা করতে হবে। আর স্যাঁতসেঁতে পরিবেশ দূর করতে বৈদ্যুতিক ফ্যানের বাতাস দিতে হবে।
 সাধারণত একসঙ্গে অনেক চামড়া সংরক্ষণ করতে হিমাগার পদ্ধতি অনুসরণ করা হয়। হিমাগারে মূলত ব্যবসায়ীরা চামড়া সংরক্ষণ করে থাকেন। তবে আমাদের দেশে সবচেয়ে কার্যকর ও সহজ উপায় হলো লবণ-পদ্ধতি।

No comments:

Post a Comment