Tuesday, October 23, 2012

আলপনা ভালো আছে: আলপনাদের ভালো রাখতে হবে- সুমি খান



আলপনা ভালো আছে। বাংলানিউজে প্রকাশিত কলাম এবং প্রতিবেদন তাকে সুরক্ষা দিয়েছে। আলপনা নেত্রকোনায় তার বাড়িতে পরিবারের সাথে আগের মতোই নিশ্চিন্তে থাকতে পারছেন। স্থানীয় সাংসদ নিজে আলপনাকে বাসায় পৌছে দিয়েছেন। ছাত্রলীগের স্থানীয় ক্যাডাররা ক্ষমা চেয়েছে আলপনার কাছে। আলপনা আমাকে কয়েকটি চিঠি দিয়েছন, মোবাইলে কথা হয়েছে কয়েকবার।আমার প্রতি তার আন্তরিক কৃতজ্ঞতা তার বিনয়ের প্রকাশ। বলেছেন এখন ভালো আছেন তিনি। দু:খ করে বলেছেন হুমকিদাতা এই ছেলেরা কেউ এলাকার নয়।প্রশ্ন উঠে তাহলে এই ক্যাডারেরা কী করে সুযোগ পায় ছাত্রলীগের নাম ভাঙ্গাতে? তাদের বিরুদ্ধে কঠোর হতে হবে প্রশাসন কে। প্রতিটি এলাকায় উচ্ছৃঙ্খল ছাত্রলীগ ক্যাডারদের শাস্তি নিশ্চিত করা জরুরী। নাহয় মহাজোট সরকারকে অনেক বড়ো খেসারত দিতে হবে।
১৩ সেপ্টেম্বর আলপনা একটি চিঠি পাঠায় আমাকে। চিঠিটি হুবহু তুলে দেয়া হলো।
" সুমি আপু,
আপনাকে আমার কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই।
সত্তের জয় হয় ই হয়। আপনারা আমার পাশে না থাকলে হয়তো সম্ভব ছিল না।
আমি এখন বাসায় এম পি নিজ দায়িত্তে অফিস থেকে নিয়ে এসেছেন।
ছাত্র লীগ দের দিয়ে মাফ চায়্যেছেন
আপনি দীঘ হন ।।
আমি আপ নাকে জিবনেও ভুলতে পারব না।
স শ্রদ্ধ সালাম রইল -আলপনা বেগম"

আমার ভালো লাগছে ভাবতে আলপনা অন্তত এতোটুকু সাপোর্ট প্রশাসন এবং জনপ্রতিনিধির পক্ষ থেকে পেয়েছেন। আমাকে এবং আমার মতো অনেক সংবাদকর্মীদের বার বার যে সাংসদ , জামাত বিএনপি ক্যাডারেরা জামাত-বিএনপি চার দলীয় জোট সরকারের সময়ে হুমকি দিয়েছেন তারা কখনো ভাবতেও পারেননি তাদের ক্ষমা চাইতে হবে। একাত্তরের ঘাতক-দালাল জামাত –বিএনপির সাংসদ অথবা তাদের এপিএস অথবা ক্যাডারেরা আমাকে প্রকাশ্যে হুমকি দিয়েছেন বার বার । সেটাকে অপরাধ মেনে ইহজনমে ক্ষমা চাওয়া তো দূরের কথা, হুমকির বাস্তবায়ন কবে করবেন সেই অপেক্ষাতেই তারা আছেন।
আমি অনেক সীমাবদ্ধতার মধ্য বসবাস করি। ল্যাপটপে কারিগরী ত্রুটি তার মধ্যে অন্যতম। আলপনার ভালো থাকার কথা উদ্বিগ্ন পাঠকদের জানানো উচিত ছিল অনেক আগে। পারি নি। এজন্যে প্রিয় পাঠকদের কাছে আমি ক্ষমাপ্রার্থী । অনেকে ফোন করে জানতে চেয়েছেন আলপনা কেমন আছেন এখন। তাদের মধ্যে চ্যানেল আই য়ের জাপান প্রতিনিধি কাজী ইনসানুল হক অন্যতম। মানবতাবাদী এই পাঠক দের সকলের কাছে আমার এবং আলপনার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা।
গণতন্ত্র তখনই সফলতার দিকে এগোয়, এ ধরণের হঠকারী রাজনীতিকেরা যখন তাদের অপরাধ মানতে বাধ্য হয়। আলপনার সাথে আমার বিস্তারিত আলাপ হয়েছে। বাংলানিউজ কতৃপক্ষ এবং এর সাংবাদিকেরা প্রত্যেকে আন্তরিকভাবে আলপনার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করেছেন। এদেশের মিডিয়া ওয়ার্ল্ডে এ দৃষ্টান্ত নিসন্দেহে অভাবনীয় ব্যাপার। অন্যদিকে সময় টেলিভিশনের প্রতিনিধি আলপনার বিপন্ন সময়ে সময় টেলিভিশনের পক্ষ থেকে দায়িত্ব এড়ানো হয়েছে নানান অজুহাতে, যা আমাদের করুণ বাস্তবতা। এ বিষয় গুলো আমাদের ভাবতে হবে। আমার শ্রদ্ধেয় সম্পাদক শাহাদাত চৌধুরী, গোলাম মোর্তোজা, মোহসিউল আদনান ২০০১-২০০৪ সময়ে সাপ্তাহিক ২০০০ এর চট্টগ্রাম প্রতিনিধি হিসেবে আমার প্রতি আন্তরিকতা দেখিয়ে নিয়মিত খোজ নিয়েছেন। আমাকে গ্রেফতার করার পর ততকালীন প্রশাসনের সাথে উচ্চপর্যায়ের সাথে তুমুল লড়াই করেছেন। মোর্তোজা ভাই কলাম লিখেছেন। আমি বরাবর সেই দু:সময়ের সহযাত্রী এবং দায়িত্বশীল সহমর্মীদের আন্তরিক ভাবে কৃতজ্ঞতার সাথে স্মরণ করি বারবার।
তাই আমার মতো ক্ষুদ্র এক সংবাদকর্মী এই অপরাধীদের বিচারের দাবি জানিয়ে যাবো। একই সাথে আমি মনে করি মুখে বড়ো বড়ো কথা বলা যারা বলেন বা লিখেন, তারা আলপনার মতো বিপন্ন সংবাদকর্মীদের পাশে থেকে কিছু দায়িত্ব অন্তত পালন করার চেষ্টা করা জরুরী।
Sumikhan29bdj@gmail.com

No comments:

Post a Comment