Thursday, October 25, 2012

সুনীল মারা গেছেন শুনে আমি মর্মাহত, আমরা দু'জনেই নাস্তিক এবং দৃঢ়ভাবে বাকস্বাধীনতার পক্ষে-তসলিমা নাসরিন


সুনীলের সঙ্গে আমার অনেক মিল ছিল: তসলিমা


Thu, Oct 25th, 2012 6:57 pm BdST

ঢাকা, অক্টোবর ২৫ - এতো তাড়াতাড়ি সুনীল গঙ্গোপাধ্যায় চলে যাবেন তা কখনোই ভাবতে পারেননি তার এক সময়ের বন্ধু বাংলাদেশের লেখক তসলিমা নাসরিন।

সুনীলের মৃত্যুতে ইন্ডিয়া আউটলুক ডটকমকে দেয়া এক টেলিফোন সাক্ষাৎকারে বলেছেন কিছুদিন আগেই তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলা তসলিমা।

ভারতীয় সাময়িকীটির দোলা মিত্রকে টেলিফোনে তসলিমা নাসরিন বলেন

মর্মাহত। এতো তাড়াতাড়ি তিনি মারা যাবেন ভাবিনি। তিনি যা করেছেন সেজন্য আমি তার সমালোচনা করেছি, কিন্তু কখনোই প্রস্তুত ছিলাম না যে এতো দ্রুত তার মৃত্যু হবে। আমি তার লেখা পড়ে বেড়ে উঠেছি এবং লেখক হিসেবে তাকে শ্রদ্ধা করতাম।”

‘নির্বাসিত’ জীবনে বর্তমানে ভারতে অবস্থানরত তসলিমা গত মাসের শুরুতে নিজের টুইটার অ্যাকাউন্টে লেখেন, সুনীল তাকে এবং অন্যান্য তরুণী লেখক ও কবিকে ‘যৌন হয়রানি’ করেছেন। তসলিমার এ অভিযোগ ভারত ও বাংলাদেশের গণমাধ্যমে ব্যাপক প্রচার পায়।

নয়াদিল্লিতে তাকে দেখতে আসা কলকাতার এক বন্ধুর মারফত সুনীলের মৃত্যু সংবাদ পান তসলিমা। ওই বন্ধুকে কলকাতা থেকে কেউ ফোন করে এ খবর জানানোর পরপরই টেলিভিশন খুলে বসেন তারা।

তসলিমা জানান, “তার এখনকার ছবি দেখে আমি আঁতকে উঠেছিলাম। আমি বুঝতেই পারিনি উনি এতোটা অসুস্থ হয়ে গিয়েছিলেন। কিন্তু না, আমাকে তার যৌন হয়রানি করার কথা প্রকাশ করা নিয়ে আমি এতোটুকুও অপরাধ বোধ করিনি।”

“আমাদের দেশে সমস্যা হল কেউ যখন কোনো ক্ষেত্রে সাফল্য অর্জন করে তখন তাকে এমন এক আসনে বসানো হয় যে, তিনি যেন কোনো ভুল করতে পারেন না। তাকে সন্ত বানিয়ে ফেলা হবে এবং তার বিরুদ্ধে কিছু বলাটা তখন পাপ হয়ে যাবে। আর কেউ যদি সাহস করে সদ্যপ্রয়াত কারো সম্পর্কে সমালোচনা করে বসেন তাহলে মৃত ব্যক্তির অপরাধ যতো বড়ই হোক না কেন সমালোচনার অপরাধের আর কোনো ক্ষমা থাকবে না। যেমন আমি নিশ্চিত আমার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না।”

খোলামেলা প্রতিক্রিয়া জানালে মানুষ কী ভাববে তা নিয়ে তিনি কখনোই ভীত ছিলেন না জানিয়ে তসলিমা বলেন, “সুনীলের সঙ্গে আমার অনেক মিল ছিল। আমরা দু’জনেই নাস্তিক। বাংলা সহিত্যের প্রতি আমাদের দু’জনেরই ভালোবাসা অনেক। আমার বই নিষিদ্ধ করার ক্ষেত্রে তার সমর্থনের আগ পর্যন্ত আমি ভাবতাম আমরা দ’জনেই দৃঢ়ভাবে বাকস্বাধীনতার পক্ষে। তার চরিত্রের এই দুটি কালিমা তার প্রতি আমার শ্রদ্ধা কমিয়ে দিয়েছে। এমনকি এখনো এটা বলতে আমার কোনো দ্বিধা নেই।”

তসলিমা যৌন হয়রানির অভিযোগ তোলার পরপরই এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে সুনীল গঙ্গোপাধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “আমি এসবকে একেবারে পাত্তা দিচ্ছি না। ও বহুবার এসব কথা বলেছে। কলকাতায় এসে একেকবার একেকজনের নামে এসব কথা বলেছে। আমি আমার কাজে ব্যস্ত আছি।”

No comments:

Post a Comment