Monday, February 16, 2015

এই পাহাড়ি ঢাল  , সিঁড়ি, পর্তুগীজ নিদর্শনের লাইব্রেরি ভবন (অন্যদিন সেই নিদর্শনের ছবি বন্ধুদের জন্যে দেবো)....সব ছুঁয়ে আছে আমার অষ্টাদশীর ছোঁয়া...এইচ এস সি ভর্তি পরীক্ষার রেজাল্টে চট্টগ্রাম কলেজে ওয়েটিং লিষ্টে নাম ছিল।তার  অপেক্ষা না করে এই পাহাড়ি ঢালের আকর্ষণ আর আমার ভাইয়া এ কলেজ থেকেই এইচএসসি পাশ করেছে -সেই ইমোশান থেকে মহসিন কলেজেই ভর্তি হয়েছিলাম। সেখানেই আমাদের স্কুলের বন্ধু সানজু, টকি, খায়রুন (জিরাফ) কে পেলাম। পেলাম নতুন বন্ধু সিমাকে। আমরা সাত বান্ধবী তখন পুরো পাহাড়ি এলাকা জুড়ে কলেজ ক্যাম্পাসের এ প্রান্ত ওপ্রান্ত দাপিয়ে বেড়াতাম। ধরাকে যেন সরাজ্ঞান করছিলাম। তবে রাজাকার বাহিনী শিবির অধ্যূষিত চট্টগ্রাম কলেজ এবং মহসিন কলেজের ক্যাম্পাসে আমি  ছুটে বেড়াতাম রাজাকার নির্মূলের শপথে। সাতজনের মধ্যে একমাত্র  আমি স্বৈরাচারী এরশাদ পতনের আন্দোলনে চট্টগ্রাম শহরের  প্রতিটি স্কুল কলেজের কন্যাদের রাজপথে নামাতে ব্যস্ত। সেনাশাসনের কামান গোলা তুচ্ছ করে মৃত্যু কে পায়ের ভৃত্যে পরিণত করে পায়ে হেঁটে ছুটে বেড়াতাম শহরের এ প্রান্ত থেকে  ওপ্রান্ত।আমার ছয় বান্ধবী আমাকে ক্লাসে কম পেতো; তবু তাদের  অসীম ভালোবাসায় তাদের সর্বক্ষণের সঙ্গী ছিলাম আমি। ভাবতে হাসি পায়, ক্লাসরুম অনেক মেধাবী ছাত্র থাকলেও  আমরা সেভেন স্টার কোন ছেলের সাথেই কথা বলতাম না! সানজুর মতো রূপবতী বান্ধবী থাকাতেই বোধহয় ক্লাসের ছেলে বন্ধুদের এতো তুচ্ছ করে ভাবতাম অষ্টাদশীতেই! সানজু,  কী বলিস্??

No comments:

Post a Comment