Sunday, February 24, 2013

ঘরে ফেরা নেই যুদ্ধটা চলবেই :সৈয়দ শামসুল হক



লেখার টেবিলে মগ্ন হয়ে আছি, কখনো আর কখনো ল্যাপটপে
অক্ষরগুলো শব্দগুলো বাক্যগুলো করোটির ভেতরে সরবে
যে ফেটে পড়ছে, তার লিপি কী দ্রুতই না গড়ে উঠছে,
আর ওদিকে ওরা ওই তরুণেরা পায়ে পায়ে যে এসে জুটছে
শাহবাগ সড়ক মোহনায়_ এও তো এক কবিতাই!
খাতার শাদা পৃষ্ঠায় ল্যাপটপের দুধ শাদা পর্দায় তাকাই!
কবিতা কবিতা আজ, আমাকে লিখিয়ে নিচ্ছে নতুন একটা দিন_
কতদিন পরে! আর কত দিনের না পরেই রক্তের ঋণ
শোধ করতে ওরা_ গ্রথিত হচ্ছে পঙক্তির পর পঙক্তিতে
বাংলা মায়ের সবুজ আঁচলে ফের লাল সূর্য ফিরে এনে দিতে।
ফিরে এনে দিতে সত্যের উজ্জ্বলতা_ যা ছিলো অমাবস্যা ঢাকা_
কত দীর্ঘ রাত ছিলো বাংলাদেশ নামে একটি দেশের জেগে থাকা
ওই ওদেরই জন্যে। আর আমার কবিতাও_ একাত্তর থেকে!
আজ এই ল্যাপটপের পর্দায় বা খাতায় পাতায় আমার হাত লেখে
যে কবিতা, আজ তারচেয়েও এক মেধাবী কবিতা লেখা হয়ে যাচ্ছে
ওদেরই একের পর এক সমাগমে_ যেন শব্দের পর শব্দ পাচ্ছে
একটি কবিতার পঙক্তির শরীর। আমি লেখা ছেড়ে রাজপথে এবার।
ওদের কবিতাটিই তো আজ আমার_ আমাদের_ কণ্ঠে তুলে নেবার_
আর সেই কবিতাটির শিরোনাম লাল সবুজ অক্ষরে এই_
পতাকা যারা পোড়ায়_ তাদের ক্ষমা নেই_ নেই!
যতদিন না বাংলার মাটি হয় দালাল-ঘাতক মুক্ত_ ঘরে ফেরা নেই!
যতক্ষণ না মায়ের বুকে দুধ ফিরে দিতে না পারি_ যুদ্ধটা চলবেই...

No comments:

Post a Comment