Thursday, February 5, 2015

জেনে নিক্ তৃষাতুর ঘাতক-সুমি খান

বাতাসে লাশের গন্ধ-
২৫ মার্চ ১৯৭১-
ইয়াহিয়ার দাবি ছিল অতি 'সামান্য'
বাংলাদেশের মাটি-
সে মাটি লুটে নিতে
 লুটেছে তোমার আমার সব-
লুটেছে রবীন্দ্র -নজরুল-জীবনানন্দ-সুকান্ত
 কেড়েছে তিরিশ লাখ প্রাণ
 লুটেছে তিন লাখ নারীর সম্ভ্রম-
বাড়ি-ঘর
 মন্দির-মসজিদ-গীর্জা-প্যাগোডা
 আজো সেই প্রেতাত্মার রক্তবীজ
 রক্তপিপাসু লালায়িত -
চলছে রক্তের হোলিখেলা-
তুমি আমি নির্বাক-
প্রশ্নের ঝোড়ো হাওয়া লুটে নেয় রক্তপ্রাণ
 প্রশ্নচিহ্ন আছে বটে-
তবে সেটা
 শুধু শ্লীল অশ্লীলতার কি?
বিষয়টা ভাবনার
 গভীর থেকে গভীরতর-
যেন গভীরখাদ..
উবু হয়ে দেখতে হবে।
 পেছনে প্রস্তুত ঘাতকের সারি!
যাদের দায়িত্ব সামান্যই-
তুমি উবু হতেই
 খুব হাল্কা হাতে
 তোমার মাথার ঠিক পেছনটায়
 একটা চাটি-
তলিয়ে যাবে তুমি-
খাদের একেবারে তলানিতে!!
তবু জেগে আছি আমি তুমি
 পিতৃপুরুষের ঋণে
 তিরিশ লাখ প্রাণের প্রতিশোধের দাবি নিয়ে-
জেনে যাক্ ঘাতকের দল-
যতোই বড়ো হোক্ ঘাতকের সারি-
আমাদের মিছিলের সারি আজ তার চেয়ে অনেক বড়ো-
জেগে আছি আমি তুমি
 লাশ কাটা ঘর নয়
 লাল সবুজের সবীজ মাতৃভূমির বুকে-
ধানসিঁড়িটির তীরে-
শঙ্খচিল শালিকের ভিড়ে-
কর্ণফুলীর তীরে
 মাস্টার'দা প্রীতিলতার রক্তবীজ বেয়ে-
ঘাতকের শান দেয়া ছুরির মুখে
 আমি আছি
 আছো তুমি বন্ধু চিরঞ্জীব!

(সুকান্ত রক্ষিতের পোস্টে " যুদ্ধাপরাধীর বিচারের দাবি শ্লীল না অশ্লীল?"- এ প্রশ্নের জবাব লিখতে গিয়ে বিকেল ৫টা, ৫ ফেব্রুয়ারী ২০১৫)

No comments:

Post a Comment