Friday, July 13, 2012

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাওহিদে যোগ না দেওয়ায় স্বামীকে তালাক দেয়ার অভিযোগে বৃহস্পতিবার নাটোরে মামলা



নিষিদ্ধ ঘোষিত উগ্র মৌলবাদী সংগঠন হিযবুত তাওহীদে যোগ না দেওয়ায় নাটোরের স্কুল শিক্ষক স্বামীকে তালাক দিয়েছেন চায়না ইয়াসমিন।
টাঙ্গাইল জেলার বাসাইল থানার বাথুলী সাদী গ্রামের সমেজ খানের পুরো পরিবার উগ্রপন্থি মৌলবাদী সংগঠন হিযবুত তাওহীদের সদস্য । উগ্রবাদী এই সংগঠনে ইসলাম ধর্মের বিকৃত ব্যাখ্যা দেয়া হয় সদস্যদের কাছে। তাদের বাধ্য করা হয় পরিবারের প্রতিটি সদস্যকে জঙ্গীবাদে দীক্ষা নিতে। শর্ত দেয়া হয় এতে রাজী না হলে বিচ্ছেদ ঘটাতে।সমেজ আলীর মেয়ে চায়না তার ১১ বছরের ছেলেকে মৌলবাদী   এই জঙ্গী সংগঠনের গোপন আস্তানায় নিয়ে সদস্য করেছেন। তার স্বামী স্কুল শিক্ষক শাহজাহান আলী এই জঙ্গী সংগঠনের সদস্য হন নি বলে তাকে তালাক দিয়েছেন চায়না।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাওহিদে যোগ না দেওয়ায় স্বামীকে তালাক দেয়ার  অভিযোগে বৃহস্পতিবার দুপুর ১টার দিকে নাটোরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে। মামলার বাদী নাটোর সদর উপজেলার পারখোলাবাড়িয়া গ্রামের মৃত আসলাম হোসেনের ছেলে স্কুল শিক্ষক শাজাহান আলী। মামলায় স্ত্রী চায়না ইয়াসমিন, শ্বশুর সমেজ খান,  চায়নার  দুই ভাই রিপন ও সুমনকে আসামি করা হয়েছে।

মামলায় বলা হয়, ১৯৯৮ সালের ২৫ জুলাই টাঙ্গাইল জেলার বাসাইল থানার বাথুলী সাদী গ্রামের সমেজ খানের মেয়ে চায়নার সঙ্গে শাজাহানের বিয়ে হয়। আব্দুস সামী নামে তাদের একটি ছেলে রয়েছে। বর্তমানে তার বয়স ১১ বছর।
শাজাহানের স্ত্রী, শ্বশুর, স্ত্রীর ভাইয়েরা হিযবুত তাওহীদের সদস্য। বিয়ের পর থেকেই তারা তাকেও ওই সংগঠনের সদস্য হওয়ার জন্য চাপ সৃষ্টি করেন।  স্ত্রী চায়না তাকে জানান, সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী পরিবারের সবাইকে হিযবুত তাওহীদের সদস্য হতে হবে। সংগঠনের সদস্যের বাইরে কারো সঙ্গে সম্পর্ক রাখা যাবে না। এমনকী স্বামী-স্ত্রী হিসেবে ঘর-সংসারও করা যাবে না।  হিযবুত তাওহীদে যোগ দিতে অস্বীকৃতি জানালে শাজাহানকে তালাক দিয়ে গত ১৫ মার্চ ছেলে সামীকে নিয়ে স্ত্রী চায়না ইয়াসমিন বাবার বাড়ির চলে যান। পরে শাজাহান খোঁজখবর নিয়ে জানতে পারেন, ছেলে সামীকে হিযবুত তাওহীদের গোপন আস্তানায় ভর্তি করা হয়েছে। তাই, ছেলেকে উদ্ধারের জন্য তিনি আদালতে আবেদন করেছেন।

বাদীর অভিযোগ শুনে আব্দুস সামীকে আগামী ৬ সেপ্টেম্বর আদালতে হাজির করার জন্য চায়না ইয়াসমিন ও তার বাবা সহ দু`ভাইকে নিদের্শ দিয়েছেন বিচারক ।

No comments:

Post a Comment