Friday, October 4, 2013

জামাত নিষিদ্ধ করতে হবে- এদেশে তাদের রাজনীতি করার কোন সুযোগ দিতে পারো না তোমরা- জামাত প্রতিষ্ঠাতা মওদুদীর পুত্র ফারুক মওদুদী



বাংলাদেশ প্রতিষ্ঠায় বিরোধিতা করেছে যে জামায়াতে ইসলামী, সেই দলটি স্বাধীনতার ৪২ বছর পরও কীভাবে এ দেশে রাজনীতি করতে পারে? প্রশ্ন তুলেছেন জামায়াতের প্রতিষ্ঠাতা মাওলানা আবুল আ'লা মওদুদীর ছেলে সৈয়দ হায়দার ফারুক মওদুদী। তিনি মনে করেন,জামাত নিষিদ্ধ করতে কোন দ্বিধা থাকা উচিত নয়। বাংলাদেশে জামায়াতের রাজনীতি করার কোনো সুযোগ নেই। তোমাদের জাতির পিতা বঙ্গবন্ধু হামাত সহ চারটি দলকে নিষিদ্ধ করেছিলো। সেটাতে ফিরে যেতে হবে তোমাদের আবার।" তিনি ক্ষুব্ধ প্রশ্ন তোলেন," কিসের ভয় এতে?"
শুক্রবার এক সাক্ষাৎকারে ফারুক মওদুদী আরো বলেন, পাকিস্তান সৃষ্টির পর সে দেশে জামায়াত সুবিধা করতে পারেনি। দলটি হাল ফিরে পায় ১৯৫৮ সালে সামরিক শাসনের সময়। সামরিক সরকার দলটিকে ফুলে-ফেঁপে উঠতে সাহায্য করে। উর্দুভাষী ফারুক মওদুদী ইংরেজী ভাষা কে ঘেন্না করেন। ঘেন্না করেন ইংরেজ দের-যাদের ষড়যন্ত্রে দক্ষিণ এশিয়ায় ধর্মীয় জঙ্গীবাদের জন্ম ।
ইসলামি চিন্তাবিদ ফারুক মওদুদী ঢাকায় বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর উদ্যোগে ‘ধর্ম ও রাজনীতি: দক্ষিণ এশিয়া’ শীর্ষক আন্তর্জাতিক গণবক্তৃতা ও দুই দিনের সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে এসেছেন। তিনি বলেন, উপমহাদেশে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মওদুদীর নয় সন্তানের কেউ-ই জামায়াতের রাজনীতিতে জড়াননি। তাদের পিতা নয় সন্তানের কাউকে মাদ্রাসায় পড়ান নি , জামায়াতের রাজনীতি থেকে ও দূরে থাকতে বলেছেন।
ফারুক মওদুদী জামায়াতে ইসলামীর রাজনীতির সুবিধাবাদী চরিত্রের কথা উল্লেখ করে বলেন, ‘ধর্মকেন্দ্রিক যত সহিংসতা হয়, সেখানে জামায়াতের কোনো নেতার সন্তান আছে বলে কি খবর পেয়েছেন? জামায়াতের নেতারা তাঁদের সন্তানদের কোনো বিপদের মুখে ফেলতে চান না। সব সহিংসতায় ক্ষতিগ্রস্ত হয় সাধারণ মানুষ।’ তিনি বলেন, পাকিস্তান স্বাধীন হোক, তা জামায়াতে ইসলামী চায়নি। মওদুদী পাকিস্তানের আন্দোলনকে ‘নাপাকিস্তান’ বলে আখ্যায়িত করেন। এরপর বাংলাদেশ সৃষ্টিরও বিরোধিতা করে দলটি।
ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে ‘তথাকথিত জিহাদের’ বিরোধিতা করেন ফরুক মওদুদী। তিনি কাশ্মীরে জিহাদ সংঘটনে পাকিস্তানের জামায়াতে ইসলামী বিপুল পরিমাণ অর্থ ব্যয় এবং হাজার হাজার নিরীহ মানুষের প্রাণহানির বিরুদ্ধে অবস্থান নিয়ে পাকিস্তান জামায়াতের আক্রোশের লক্ষ্যবস্তুতে পরিণত হন।একাত্তরের আগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়িয়েছেন ফারুক মওদুদী। তিনি তখন একটি বিমান সংস্থায় কাজ করতেন। চাকরি সূত্রে থেকেছেন ঢাকা, যশোর ও চট্টগ্রামে। এর পর আর বাংলাদেশে আসা হয়নি তার।এবার বাংলাদেশে এসে তার অনেক ভালো রাগছে জললেন। রাস্তায় কোলকাতা-ঢাকা বাস থেকে বিস্ময়ে হতবাক ফারুক মওদুদী প্রশ্ন করেন, " কোলকাতা থেকে সরাসরি বাস ট্রেন চলাচল আছে তোমাদের?"
তিনি মনে করেন জামাত ধর্মকে ব্যবহার করে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। এতে ইসলাম ধর্মের চরম অবমাননা হচ্ছে। এর বিরুদ্ধে বাংলাদেশের মানুষ কে রুখে দাঁড়ানোর আহ্বান জানান সৈয়দ হায়দার ফারুক মওদুদী।

No comments:

Post a Comment