Thursday, April 25, 2013

অভিমানে রাজনীতি থেকে বিদায় নিতে চান সাজেদা চৌধুরী



রাজনীতি থেকে সরে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। গতকাল রবিবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় রাজনৈতিক সহকর্মীদের সামনে তিনি বলেছেন, দীর্ঘ রাজনৈতিক পথ পাড়ি দিয়ে এখন তিনি ক্লান্ত ও অসুস্থ। তাই রাজনীতি থেকে বিদায় নিতে চান তিনি। সভায় উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে সংসদীয় দলের ওই সভায় দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে দলীয় মনোনয়ন পান অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট। ক্ষমতাসীন দলের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, রাষ্ট্রপতি পদে দলীয় মনোনয়ন না পাওয়ার কষ্টে সাজেদা চৌধুরী রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়ে সহকর্মীদের কাছে বিদায় চাইলেন।
সাজেদা চৌধুরীর ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান মৃত্যুবরণ করার পর থেকেই সাজেদা চৌধুরী পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে দলীয় মনোনয়ন প্রত্যাশা করতে থাকেন। এ নিয়ে নীতি-নির্ধারণী পর্যায়ে জোর লবিংও চালিয়ে যান তিনি। সাজেদার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা নিয়ে গণমাধ্যমে সংবাদও পরিবেশন করা হয়।
সূত্র জানায়, সংসদীয় দলের সভায় শুরুতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের দীর্ঘ রাজনৈতিক ইতিহাস, দলের জন্য তাঁর ত্যাগ-তিতিক্ষা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের কথা তুলে ধরেন। শেষে তিনি রাষ্ট্রপতি হিসেবে নাম প্রস্তাব করার জন্য সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেন। পরে দলের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম রাষ্ট্রপতি পদের দায়িত্ব, গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরে একজনের নাম প্রস্তাব করার পরামর্শ দেন। এ অবস্থায় দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদ অ্যাডভোকেটের নাম প্রস্তাব করেন। একে একে অন্য শীর্ষস্থানীয় নেতারা প্রস্তাব সমর্থন করেন। এক পর্যায়ে মাইক্রোফোন নিয়ে সৈয়দা সাজেদা চৌধুরী বলেন, 'দলের প্রতি বিশ্বস্ততা, ত্যাগ-তিতিক্ষা দায়িত্বশীলতার কিছু কথা আমারও বলতে হয়। দীর্ঘদিন এ দলের সঙ্গে কাজ করে চলেছি। বিভিন্ন দুঃসময়ে বড় বড় নেতারা দলের দায়িত্ব পালনে এগিয়ে আসেনি। সেই দুঃসময়ে দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। মুক্তিযুদ্ধ করেছি। দলের প্রয়োজনে লড়াই-সংগ্রাম করেছি। আজ আমি ক্লান্ত, পরিশ্রান্ত ও অসুস্থ।' আবেগাপ্লুত হয়ে তিনি আরো বলেন, 'আমি রাজনীতি থেকে বিদায় চাই। আমাকে বিদায় দিন।'
রাষ্ট্রপতি পদে মনোনয়ন প্রসঙ্গে সাজেদা বলেন, 'যেহেতু রাষ্ট্রপতি হিসেবে দল হামিদকে সমর্থন জানিয়েছে, আমিও সমর্থন জানাই।'
পরে সাজেদা চৌধুরীর বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাস তুলে ধরে তাঁর বক্তব্যের প্রতি সমর্থন জানান তোফায়েল আহমেদ। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে কোনো কথা বলেননি। বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, সাজেদা চৌধুরীর বক্তৃতার সময় উপস্থিত নেতারা বিরক্তি প্রকাশ করেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে সাজেদা চৌধুরী কালের কণ্ঠকে বলেন, 'শারীরিকভাবে আমি অসুস্থ। কিছুদিন বিশ্রামে থাকতে চাই।' সূত্র : কালের কণ্ঠ

No comments:

Post a Comment