Monday, March 25, 2013

ইবনে সিনার পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে প্রতারণার মামলা:২৫% কমিশন দিয়ে চিকিৎসাসেবার নামে বেশি অর্থ আদায়



ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারের ব্যবস্থাপনা পরিচালকসহ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগে নালিশি মামলা করা হয়েছে।
রাজধানীর কলাবাগান এলাকার বাসিন্দা আকিল উজ্জামান খান বাদী হয়ে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে এ আবেদন করেন।
আরজিতে বলা হয়, বিবাদী প্রতিষ্ঠান ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টার স্বেচ্ছাচারিতার মাধ্যমে সব ডাক্তারি পরীক্ষার ফি নির্ধারণ করে তা থেকে ২৫% কমিশন দিয়ে থাকেন। আরও বলা হয়, জেলা সরকারি হাসপাতালে হিমোগ্লোবিন পরীক্ষা খরচ ৩০ টাকা। বিভাগীয় শহরে তা ৫০ টাকা। ফার্মগেটের গ্রিনল্যান্ড অ্যান্ড প্যাথলজিতে একই পরীক্ষার ফি ৫০ টাকা। তাই ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারে ২৫% কমিশন দিয়ে চিকিৎসাসেবার নামে বেশি অর্থ আদায় করা প্রতারণাযোগ্য অপরাধ। এ কারণে ন্যায়বিচার চেয়ে এ মামলা করা হয়েছে।
আজ সোমবার মহানগর হাকিম তানভীর আহমেদ ফৌজদারি কার্যবিধির ২০০ ধারায় বাদীর জবানবন্দি গ্রহণ করেন। একই সঙ্গে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আদেশ দেন।
মামলায় ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক, পরিচালক (প্রশাসন), ইবনে সিনা ট্রাস্টের সচিব, প্রধান হিসাবরক্ষক এবং বিজ্ঞাপন ও বিপণন বিভাগের প্রধানকে আসামি করা হয়েছে।
মামলার আরজিতে বলা হয়, ১৬ মার্চ বাদী টেলিভিশনসহ অন্যান্য প্রচারমাধ্যমে দেখেন যে, ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারে ২৫% কম খরচে চিকিৎসা করা হয়। পরদিন বাদী ধানমন্ডির ইবনে সিনা ডায়াগনস্টিক সেন্টারে হিমোগ্লোবিন পরীক্ষা করতে যান। এ জন্য তাঁকে পরীক্ষার জন্য নির্ধারিত ফির ২৫% কমিশন দিয়ে ১৪০ টাকা জমা দিতে বলা হয়। ওই পরীক্ষার জন্য নির্ধারিত ফি ১৮৬ টাকা। এ সময় বাদী জানতে চান, সরকার নির্ধারিত ফির সঙ্গে পরীক্ষার মূল্যমান এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে গড় মানদণ্ড বজায় রেখে এ কমিশন রাখা হয়েছে কি না। বিবাদী প্রতিষ্ঠান তা জানাতে অস্বীকৃতি জানায়।

No comments:

Post a Comment