Friday, November 9, 2012

একান্ত আলাপচারিতায় সুকান্ত ভট্টাচার্যের ভ্রাতা বিভাস ভট্টাচার্য: পৈতৃক ভিটে বাংলাদেশের কোঠালিপাড়ার উনশিয়া গ্রামে, সেখানে না যেতে পারার যন্ত্রনা এখনো তাকে কুরে কুরে খায়।


http://community.skynetjp.com/index.htm




দীপক রায়, কলকাতা, ভারত ।।

১৬ই আগষ্ট সুকান্তের ৮৭ তম জন্মদিন পালন হয়েছে সাড়ম্বরেই। কিন্তু প্রচারের বৃত্তের বাইরে থাকা সুকান্তের পরিবারের খোঁজে গিয়েছিলাম। সেই বিখ্যাত কলকাতার বেলেঘাটার হরমোহন ঘোষ লেনে বিকেলটা কাটালাম সুকান্তের অনুজ বিভাস ভট্টাচার্যের সাথে। একান্ত আলাপচারিতায় উঠে এলো নানা অজানা কথা। ৮৪ বছর বয়সী বিভাস ভট্টাচার্য, তার স্ত্রী আরতি ভট্টাচার্য জানালেন সেইসব কথা। যার পৈতৃক ভিটে রয়েছে বাংলাদেশের কোঠালিপাড়ার উনশিয়া গ্রামে, সেখানে না যেতে পারার যন্ত্রনা এখনো তাকে কুরে কুরে খায়। কিন্তু বার্ধক্যের কারনেই আর যেতে পারবেন না ভেবে যন্ত্রনা পান তিনি। যন্ত্রনা পান তার স্ত্রী আরতি ভট্টাচার্যও।

টানা দুই ঘন্টা ধরে বিভাস ভট্টাচার্য একান্ত আলাপচারিতায় জানালেন, সুকান্ত ভট্টাচার্য অভাবে, অনাহারে মারা গিয়েছেন, এটা সত্য নয়। শরীরের প্রতি যত্ন না নিয়ে অবিরাম কমিউনিস্ট পার্টি ও কিশোর বাহিনীর সমাজসেবার কাজ করতে গিয়েই তার দেহে বাসা বেধেছিল দুরারোগ্য ক্ষয়রোগ, যার থেকে আর মুক্তি পাননি তিনি। একুশ বছর পুর্ন হবার আগেই চলে গিয়েছিলেন তিনি। এমনকি দেশের স্বাধীনতাও দেখে যেতে পারেননি তিনি।

সুকান্ত ভট্টাচার্য যখন মারা যান, তখন বিভাস ভট্টাচার্যের বয়স ছিল ১৮ বছর। ফলে সুকান্তের সব স্মৃতিই তার মনে আছে। তিনি জানালেন, সুকান্ত ভট্টাচার্যই তাকে রাজনীতিতে এবং কিশোর বাহিনী সংগঠনে এনেছিলেন। তবে তিনি সুকান্তের মত সর্বক্ষনের পার্টি কর্মী ছিলেন না। তিনি পারিবারিক প্রকাশনা ব্যবসার সাথে যুক্ত থেকেই রাজনীতি করে গিয়েছিলেন। তাদের পরিবার ছিল পুরোদস্তুর রাজনীতির পরিবার। পুরানো দিনের সেইসব স্মৃতি অনর্গল বলে গেলেন তিনি।

ভাবলে অবাক হতে হয়, এখনো ছোট্ট একতলা বাড়িতেই সাধারন মানুষের মত বাস করে এই পরিবার। সুকান্তের পরিবার বলে অবশ্যই গর্ব আছে, কিন্তু কখনো সেটাকে নিয়ে প্রচারের আলোয় আসেননি তারা। তার নাতি ছোট্ট রূপায়ন ভট্টাচার্য ঘরে টাঙ্গানো সুকান্তের ছবিগুলোর দিকে তাকিয়ে জানালো সে সুকান্তকে "ভালো দাদু'' বলে ডাকে। সুকান্ত যে কারো দাদু হতে পারে এটা আগে কখনো ভাবিনি। আলাপচারিতার মাঝেই চা-বিস্কুটে জমে উঠল গল্প। তার মতে সুকান্ত রাজনীতিতে এসেছিলেন সেই সময়ে বিশ্বযুদ্ধের কারনেই। সেই ঘটনা তাকে রাজনীতি ও কিশোর বাহিনীর সমাজসেবার কাজে বিলিয়ে দিয়েছিল।

বর্তমান সরকারের পাঠ্যসূচি থেকে সুকান্তের কবিতা বাদ দেওয়ার প্রচেষ্টার বিষয়ে তিনি যথেষ্টই ওয়াকিবহাল। তার মতে, এতে কিছু যায় আসে না। তিনি জনতার কবি ছিলেন, আছেন, থাকবেন। মানুষের ভালোবাসা কেউ আটকাতে পারবে না। বাংলাদেশে তাদের পৈতৃক বাড়ি বাংলাদেশ সরকার অধিগ্রহন করে সংস্কার করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফরিদপুরের উপজেলা চেয়ারম্যান বিমল বিশ্বাসকে ধন্যবাদ জানান।

তবে তার একটি ক্ষেদ এখনো রয়ে গিয়েছে। বাংলাদেশে তাদের পৈতৃক বাড়ি যদি বাংলাদেশ সরকার অধিগ্রহন করতে পারে, তাহলে কেন ভারত সরকার সুকান্ত ভট্টাচার্যের ৩৪ নং হরমোহন ঘোষ লেনের বাড়িটি অধিগ্রহন করে সংস্কার করবে না। সেটি এখনো ভাঙ্গা হয়নি। অধিগ্রহন করা এখনো সম্ভব।

পড়ন্ত বিকেলে, বৃষ্টির মাঝে তার আলাপচারিতা ভিত্তিক সাক্ষাৎকারটি নিয়ে বেরিয়ে আসার সময় দরজায় দাঁড়িয়ে সুকান্তের নাতি, সুকান্তের ভবিষ্যৎ প্রজন্ম রূপায়নকে দেখে মনে হল সুকান্ত তো এমন বয়সেই আগুন ঝরানো সব কবিতা লিখতেন। বৃষ্টি থামতেই বেরিয়ে এলাম। বাইরে রাস্তার ধারে সুকান্তের আবক্ষ মুর্তি হাসি মুখে বৃষ্টিস্নাত। তার গলায় ঝুলছে জন্মদিনে দেওয়া ফুলের মালাগুলি। কমিউনিটি নিউজ, জাপান


No comments:

Post a Comment