Thursday, November 8, 2012

একাত্তরে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে বলবে বাংলাদেশ-দীপু মনি


ঢাকা, নভেম্বর ০৮ - একাত্তরের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর চালানো গণহত্যার জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খারের কাছে তুলে ধরা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

উন্নয়নশীল আট দেশের জোট ডি-এইটের শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে শুক্রবার ঢাকা আসছেন হিনা। সকাল ১১টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে দীপু মনির সঙ্গেও বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে বৈঠক করবেন তিনি।

বৃহস্পতিবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এক অনুষ্ঠান শেষে দীপু মনি বলেন, “বৈঠকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনাসহ অমীমাংসিত বিষয়গুলো নিয়ে বাংলাদেশের দাবি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীর কাছে আবারো তুলে ধরব আমরা।”

একাত্তরে গণহত্যার জন্য ক্ষমা প্রার্থনাসহ আটকে পড়া পাকিস্তানিদের ফিরিয়ে নেয়া এবং অবিভক্ত পাকিস্তানের সম্পদের হিস্যা পাওয়ারও দাবি জানিয়ে আসছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, একটি বিশেষ বিমানে করে শুক্রবার সকাল সোয়া ১০টায় ঢাকা পৌঁছাবেন হিনা রাব্বানি। পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বেলা ১২টায় গণভবনে প্রধানন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে ডি-এইট সম্মেলনের আমন্ত্রণপত্র পৌঁছে দেবেন তিনি।

আগামী ২২ নভেম্বর ইসলামাবাদে ডি-এইটভুক্ত দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের এই সম্মেলন শুরুর কথা রয়েছে।

সংক্ষিপ্ত সফর শেষে বেলা ৩টায় ঢাকা ত্যাগের কথা রয়েছে পাকিস্তানি মন্ত্রীর। এর আগে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গেও তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

বর্তমান সরকারের আমলে এই প্রথম পাকিস্তানের কোনো মন্ত্রী বাংলাদেশে আসছেন। এর আগে গত ২৫ অক্টোবর হিনার ঢাকায় আসার কথা থাকলেও তা বাতিল হয়ে যায়। বর্তমান সরকারের মেয়াদে গত চার বছরে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে শুধু বাংলাদেশের শিক্ষা ও বাণিজ্যমন্ত্রী ইসলামাবাদ সফর করেছেন। এছাড়া ২০১০ সালের নভেম্বরে ইসলামাবাদে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়।

No comments:

Post a Comment