Sunday, September 16, 2012

সমঝোতার ফলে দেশ অনিবার্য গৃহযুদ্ধ থেকে মুক্তি পেয়েছে :পিলখানা হত্যাকাণ্ড: জেরায় সাক্ষী প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির



পিলখানা হত্যা মামলায় সাক্ষী স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, সেদিন সমঝোতার ফলে দেশ অনিবার্য গৃহযুদ্ধ থেকে মুক্তি পেয়েছে। সমন্বয় না থাকায় সেদিনের পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়নি—জেরায় আসামিপক্ষের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি এসব কথা বলেন।
রাজধানীর বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী মহানগর দায়রা জজ আদালতে গতকাল সোমবার প্রথমে জবানবন্দি দেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী। পরে আসামিপক্ষের আইনজীবী তাঁকে জেরা করেন। এই মামলার সাক্ষী আওয়ামী লীগের সাংসদ মির্জা আজমও আদালতে উপস্থিত ছিলেন।
জাহাঙ্গীর কবির জবানবন্দিতে বলেন, বাসা থেকে সচিবালয়ে যাওয়ার সময় সকাল ১০টার দিকে মৎস্য ভবনের কাছে টেলিফোনে জানতে পারেন, পিলখানায় গোলাগুলি হচ্ছে। এরপর তিনি যুবলীগের সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ মির্জা আজমকে ফোন করে প্রধানমন্ত্রীর তৎকালীন বাসভবন যমুনায় যাওয়ার অনুরোধ জানান। তিনিও গাড়ি ঘুরিয়ে যমুনায় যান।

পরে প্রতিমন্ত্রী বলেন, বেলা একটার দিকে প্রধানমন্ত্রী তাঁকে ও মির্জা আজমকে পিলখানায় গিয়ে বিডিআরের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান করা যায় কি না, সেই চেষ্টা করে দেখতে বলেন। প্রধানমন্ত্রীর নির্দেশ পালনে ব্রতী হয়ে তাঁরা পিলখানার উদ্দেশে রওনা হন। তিনি বলেন, ‘পিলখানার ফটকে গিয়ে মাইকে আমার ও মির্জা আজমের নম্বর জওয়ানদের দেই। আমরা সাদা পতাকা হাতে এগোতে থাকি। একপর্যায়ে তারা আমাদের লক্ষ্য করে গুলি ছোড়ে, অশ্লীল ভাষায় গালাগাল করে। কিন্তু গণতন্ত্রের স্বার্থে আমরা এগিয়ে যাই। জওয়ানরা আমাদের বলেন, “প্রধানমন্ত্রীকে পাঠান, তাঁর সঙ্গে কথা বলব। আমরা সেনাবাহিনীর চেয়েও শক্তিশালী। আমরা যুদ্ধ চালিয়ে যাব। ঢাকা শহর তামা করে দেব।” একপর্যায়ে আমাদের দিকে রাইফেল তাক করে বলে, “তোদের মেরে ফেলব।”’
জেরা: জবানবন্দির পর জাহাঙ্গীর কবিরকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবী মো. আমিনুল ইসলাম।
প্রশ্ন: যেসব সৈনিককে নিয়ে প্রধানমন্ত্রীর বাসায় গিয়েছিলেন এবং হোটেল আম্বালায় আলোচনায় বসেছিলেন, তাঁদের কারও নাম কি আগে থেকে জানতেন?
নানক: না।
প্রশ্ন: গন্ডগোলের খবর পাওয়ার পর প্রধানমন্ত্রীর বাসায় ঢোকার আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কারও কাছে কি ফোন করেছিলেন?
নানক: না, করিনি।
প্রশ্ন: যমুনায় যাওয়ার পর আপনার মোবাইলে বারবার ফোন আসছিল, এ কথা তদন্ত কর্মকর্তাকে বলেছিলেন, যা তিনি ফৌজদারি কার্যবিধির ১৬১ ধারায় নথিভুক্ত করেছেন।
নানক: এটা মনে নেই।
প্রশ্ন: স্বরাষ্ট্রমন্ত্রীকে দিয়ে একটি ও সেনাবাহিনীর একটি তদন্ত কমিটি হয়েছিল, জানতেন?
নানক: সেনাবাহিনীরটা জানতাম।
প্রশ্ন: সেনাবাহিনীর তদন্ত কমিটি আপনাকে কি ডেকেছিল?
নানক: হ্যাঁ, আমি সেখানে জবানবন্দি দিয়েছি।
প্রশ্ন: সেনাবাহিনীর তদন্ত দলের কাছে সাক্ষাৎকার দিয়ে আসার পর অসুস্থ হয়ে সিঙ্গাপুরে গিয়েছিলেন?
নানক: আমি কবে গেলাম বলেন? এটা সত্য নয়।
প্রশ্ন: ২৬ ফেব্রুয়ারি পিলখানায় প্রধানমন্ত্রীর রাতের খাবারের দাওয়াত ছিল। ২৪ তারিখে সেটা বাতিল করা হয়েছিল, জানেন?
নানক: জানা নেই।
প্রশ্ন: বিদ্রোহ শুরুর আগে স্বরাষ্ট্রমন্ত্রী, সাংসদ ফজলে নূর তাপসের সঙ্গে সৈনিকদের দাবিদাওয়া নিয়ে কথা হয়েছিল?
নানক: জানা নেই।
প্রশ্ন: পিলখানার ভেতরে হত্যাযজ্ঞের খবর কখন পেয়েছিলেন?
নানক: ২৬ ফেব্রুয়ারি বিকেল পাঁচটার দিকে পিলখানার ভেতরে যাওয়ার পর হত্যাযজ্ঞের খবর জানতে পারি।
প্রশ্ন: বাইরে কিছু লোক মারা যাওয়ার খবর?
নানক: পিলখানার বাইরে কিছু বেসামরিক লোক, পুলিশ আহত হওয়ার খবর আগে পেয়েছিলাম।
প্রশ্ন: আপনি তো তদন্ত কর্মকর্তার কাছে ১৬১ ধারায় জবানবন্দিতে বলেছিলেন, ‘আমরা বাসার ভেতর গিয়ে দেখি, যমুনায় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধানগণ এবং গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তির সঙ্গে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী কথা বলছেন।’
নানক: এটা স্মরণে নেই।
প্রশ্ন: প্রধানমন্ত্রী তো তাঁর বক্তৃতায় সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন?
নানক: এটা ছিল শর্ত সাপেক্ষে।
প্রশ্ন: আপনারা যাঁদের মুক্ত করেছিলেন, তাঁদের নাম বলতে পারবেন?
নানক: না, মনে নেই।
প্রশ্ন: বিদ্রোহের পর ১ মার্চ প্রধানমন্ত্রী সেনাকুঞ্জে দরবারে গিয়েছিলেন, জানেন?
নানক: আমি যাইনি।
প্রশ্ন: সেনাকুঞ্জে আপনার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল।
নানক: সেটা আমি জানি না।
মাসুদের জবানবন্দি: নানকের জেরা শেষে আদালত কিছু সময় মুলতবি হয়। এরপর বিমানবাহিনীর উইং কমান্ডার (বর্তমানে চীনে বাংলাদেশের দূতাবাসে সহকারী সামরিক উপদেষ্টা) সৈয়দ ফখরুদ্দিন মাসুদ জবানবন্দি দেন। মাসুদ বলেন, ২৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় একটি হেলিকপ্টার নিয়ে পিলখানার ওপর দিয়ে উড়ে যান। পরে তাঁকে বলা হয়, পিলখানা থেকে হেলিকপ্টার লক্ষ্য করে গুলি হচ্ছে। তখন তিনি তিন হাজার ফুট ওপরে চলে যান।
আসামিপক্ষের আইনজীবী ফারুক আহম্মেদ জানতে চান, হেলিকপ্টারে কজন বসতে পারেন? জবাবে মাসুদ বলেন, দুজন পাইলটসহ আটজনের বসার ব্যবস্থা আছে। আইনজীবী বলেন, ‘আপনারা হেলিকপ্টার থেকে পিলখানায় বৃষ্টির মতো গুলি করেছিলেন।’ সাক্ষী বলেন, ‘এটা সত্য নয়।’
পরে ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মিনহাজুল মুনিরা জবানবন্দি শুরু করার কিছুক্ষণ পর আদালতের কার্যক্রম আগামীকাল বুধবার পর্যন্ত মুলতবি করা হয়।
প্রতিমন্ত্রী দ্রুত বক্তব্য দেওয়ায় বিচারক জহুরুল হক তাঁকে আস্তে বলার অনুরোধ করে বলেন, ‘ব্রিটিশ পদ্ধতিতে আদালত চলছে। মাননীয় মন্ত্রী দেখে যান, বিচারব্যবস্থা কীভাবে চলছে।’

No comments:

Post a Comment