Saturday, April 6, 2019

৮০% দগ্ধ মাদ্রাসা ছাত্রী রাফি বাঁচতে চায়- নারী নেত্রীরা একাত্ম হবেন কি আজ?-সুমি খান

০৬ এপ্রিল, ২০১৯
শরীরের ৮০% দগ্ধ  নুসরাত জাহান রাফি (১৮) কে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করছেন ডা. সামন্ত লাল সেন স্যার। রাফি শুধু একটি শব্দ বলেছে, ”আমাকে বাঁচান ।”
 রাফিকে বাঁচানোর চেষ্টার পাশাপাশি জোরালো প্রতিবাদ গড়ে তুলতে হবে রাফির গায়ে আগুন দিয়ে যারা তাকে হত্যা করার চেষ্টা করেছে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলা এবং তার পেটোয়া বাহিনীর উপযুক্ত শাস্তির দাবিতে।
রাফির অপরাধ  গত ১৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সিরাজ উদ্দৌলা তার কক্ষে  রাফীকে ডেকে নিয়ে যৌন হয়রানির চেষ্টা করে। সেই অভিযোগে অধ্যক্ষ সিরাজ উদ্দৌলাকে আটক করেছে পুলিশ। সেই ঘটনার পর থেকে  শিক্ষার্থীদের একটি অংশ অধ্যক্ষের শাস্তির দাবিতে মানবন্ধন করেছে।  যৌন হয়রানির অভিযোগে আটক অধ্যক্ষ সিরাজউদ্দৌলার অনুগত ছাত্ররা তার মুক্তির দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ করেছে ।
ফেনী জেলার সোনাগাজীতে আলিম পরীক্ষাকেন্দ্রে  নুসরাত জাহান রাফি (১৮) র গায়ে পেট্রোল ঢেলে জ্যান্ত  পুড়িয়ে হত্যার চেষ্টা  করেছে তার সহপাঠিরা। রাফির শরীরের প্রায় ৮০ শতাংশ দগ্ধ হয়ে গেছে বলে সাংবাদিকদের জানিয়েছে তার ভাই। আজ শনিবার সকাল সাড়ে ৯টার দিকে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।
ফেনী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আবু তাহের জানান,দগ্ধ ছাত্রীর শরীরের ৭০-৮০ শতাংশ পুড়ে গেছে। প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় অগ্নিদগ্ধ রাফীর মা শিরিন আক্তার বাদী হয়ে সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করেছেন।
নুসরাত জাহান রাফির ভাই মাহমুদুল হাসান নোমান সাংবাদিকদের জানিয়েছেন,শনিবার সকালে আরবি প্রথমপত্র পরীক্ষায় অংশ নিতে রাফি সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা কেন্দ্রে যায়।তখন অধ্যক্ষ সিরাজ্উদ্দৌলার নিয়ন্ত্রিত কয়েকজন শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে ফুসলিয়ে মাদ্রাসার ছাদে ডেকে নিয়ে তার গায়ে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পালিয়ে যায়। শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়রা নুসরাত জাহান রাফিকে উদ্ধার করে প্রথমে সোনাগাজী স্বাস্থ্য কমপ্লেক্স ও পরবর্তীতে ফেনী সদর হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসকরা উন্নত চিকিৎসার জন্য রাফিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠান। সেখানে ডা. সামন্তলাল সেনের তত্বাবধানে রাফির চিকিৎসা শুরু হয়েছে।
ডা. সামন্তলাল সেন এই প্রতিবেদককে জানান, নুসরাত জাহান রাফির অবস্থা ভালো নয়, তাকে আইসিইউতে নেয়া হয়েছে। নুসরাত জাহান রাফি ডা. সামন্ত লাল সেনকে শুধু একটি কথাই বলেছে, “আমাকে বাঁচান।!”  ডা. সামন্তলাল সেন এই প্রতিবেদককে জানান, তাঁরা সর্বোচ্চ চেষ্টা করছেন রাফিকে বাঁচানোর জন্যে। এদেশে বার্ণ ইউনিটের অনেক রোগীর জন্যে ডা.সামন্তলাল সেন ’ফেরেশতা’ বা ’দেবদূত’। তাঁর সাধ্যাতীত চেষ্টাতে সেরে উঠেছেন অনেকেই। আমরা রাফির সুস্থতার জন্যে প্রার্থনা করছি।
বাংলাদেশ মহিলা পরিষদের একজন নেত্রীকে ফোন করে জানালাম রাফির শারীরিক অবস্থা । তিনি জানালেন , ”আজ আর সময় নেই।” আরো বললেন. কাল ভেবে দেখবেন কাউকে ঢাকা মেডিকেলে পাঠানো যায় কিনা। বিস্ময়ে হতবাক হতে ভুলে গেছি আমি।
নুসরাত জাহান রাফির জন্যে বাংলাদেশ মহিলা পরিষদ অথবা মাদ্রাসার শিক্ষক সমাজ বা ওলামা সমাজ কারো কি কোন দায়িত্ব নেই? নুসরাত জাহান রাফি আজ একটি প্রতীকি নাম ।
নুসরাত জাহান রাফি তার উপর অন্যায়ের প্রতিবাদ করার ‘দায়ে’ পরীক্ষার হলে জীবন্ত দগ্ধ হলো তার মাদ্রাসার ছাদে।
২০১৯ সালে এসে এ কোন মধ্যযুগীয় বর্বরতার শিকার হতে হলো রাফিকে। আমার দু’চোখে নীরব অশ্রুধারা। রাফি মাদ্রাসা ছাত্রী । ধর্ম কর্ম তো শতভাগ মেনেই চলেছিলো মেয়েটি। তাহলে কোন্ অপরাধে তাকে আজকে মৃত্যুর মুখোমুখি দাঁড় করালো তারই সহপাঠীবৃন্দ, যারা ইসলাম ধর্মের শিক্ষার্থী ? তাদের কি ধর্ম অধর্ম জ্ঞান আদৌ শেখানো হয়? কোন মানবিক শিক্ষা তাদের দেয়া হয় কিনা যথেষ্ট প্রশ্ন আছে।
সরকার মাদ্রাসার জন্যে দু’হাত তুলে সহযোগিতা করছেন। আজকের দিনে আবারো প্রমাণিত হলো তাদের  সুশিক্ষা, মানবিক শিক্ষা নিশ্চিত করার চেষ্টা করতে হবে সবার আগে।
 রাফির সাথে যে বর্বরতা হয়েছে তার প্রতিবাদে কি মুখর হবেন না কেউ?
ফেণীতে যৌন নিপীড়নকারী অধ্যক্ষ সিরাজউদ্দৌলার মুক্তির দাবিতে মানববন্ধন আর মিছিল যারা করছে, তাদের আইনের আওতায় আনা হোক্ । আশা করি প্রতিবাদী নারী সমাজ মাঠে নামুক রাফির উপর বর্বরতার দায়ে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে।
সম্পাদক, সূর্যবার্তানিউজডটকম
সন্ধ্যা ৬টা ৪০ মিনিট, শনিবার।

No comments:

Post a Comment