Tuesday, August 5, 2014

তোমার দীক্ষায় আমার যতো স্পর্ধা -- ৭৩ তম প্রভাতের নৈর্বেদ্য- সুমি খান



যে তুমি শিখালে -

যেই মানব তুমি-সেই মানব আমি-
যদ্যপি চন্ডাল কন্যা-
সেই মানবের আমি কন্যা!
রাজার বংশে দাসী জন্মায় অসংখ্য-আমি সে দাসী নই -
তুমিই অন্তরের অন্তঃস্থল থেকে অনুধাবন করলে-

আমি নহি দেবী, নহি সামান্যা নারী।

  বলতে শেখালে -পূজা করি মোরে রাখিবে ঊর্ধ্বে
                                  সে নহি নহি-

                   হেলা করি মোরে রাখিবে পিছে
                                  সে নহি নহি!
তোমার দীক্ষায় আমার যতো স্পর্ধা !
                    তোমারি স্পর্ধায় উচ্চারিলাম-
যদি  পার্শ্বে রাখ মোরে
                                  সংকটে সম্পদে,
                   সম্মতি দাও যদি কঠিন ব্রতে
                                  সহায় হতে,
                             পাবে তবে তুমি চিনিতে মোরে।
বিদ্রোহী কবি ঠিক ঠিক বলে-
তুমিই একাকী রণ-দুন্দুভি বাজালে গভীররোলে-

কুসুমে কুসুমে চরণচিহ্ণ এঁকে গেছো কবি-
সাতের দশক পেরিয়ে আটের দশকেও চির অমর তুমি-
লিখন তোমার ধুলায় হয়নি ধুলি!
 তোমার খেয়াতরী বাইতে হয় না, তুমি যে নিত্য বিরাজ করো -
আমাদের সকল বেচাকেনা আর লেনাদেনায়!

তানপুরাটার তারগুলায়  ধুলা জমেছে ,
ঘরের দ্বারগুলায় কাঁটালতা উঠেছে-সত্যি,
ঘনঘাসের ফুলের বাগান বনবাসের সজ্জা পরেছে  বটে-
দীঘির ধারগুলায়  শ্যাওলা এসে ঘিরেছে-
আর তাইতো তোমায় আরো বেশী করে মনে রেখেছে সবাই!

তেমন করে আর বাঁশি বাজে না কবিগুরু,
তেমন দিন ও কাটে না গো আর!
ঘাটে ঘাটে খেয়ার তরী আর ভরে উঠে না-
গরু চরে বটে , রাখাল আর খেলে না গো তেমন! তোমার পায়ের চিহ্ণ আর পড়েনা !
 আর তাইতো তুমি আছো  ৭৩ তম প্রভাতে ও -
সকল খেলায় করছো খেলা-
করবে খেলা  সেই তুমি-
তোমায় মনে না রেখে পারি কী করে , বলো?


শতবর্ষ পরেও তোমার কবিতা-গল্প -ছোটগল্প পড়ে যাই বারেবার-
নতুন নামে নয়-তোমার নামেই তারার পানে চেয়ে চেয়ে
তোমারেই ডাকি -
নতুন বাহুডোরে ও তুমিই আছো-
চিরসত্য, চিরবন্ধু চিরনির্ভর কবিবর
বিশ্বজয়ী -বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর!!

২২ শ্রাবণ , ১৪২১
৬ আগষ্ট ২০১৪

No comments:

Post a Comment