Tuesday, May 13, 2014

মাতৃ দিবসে সিধ শর্মার নিবেদন

মূলহীন, শিকড়হীন, 
গাঙের কচুরীপানার মত ভিত্তিহীন 
ভেসে যাওয়া জীবনে উন্নাসিক মূল্যবোধে 
প্রারব্ধ বোধের আবর্তনে উচ্চারিত হয় বারবার শব্দে 
আমার গালে হাত বুলিয়ে মায়ের কথা ক'টি
"খোকা ভালো থাকিস - নেই ছুটি!" 
দীন, হীন, ভাগ্যহীন।
অসম্পূর্ণ ইতিহাস - 
ছেলে ভোলানো রূপকথা 
চৌহদ্দি সীমারেখায় থাকে আঁকা 
ছদ্ম পৃথিবীতে অনুভবে লুকোনো ব্যথা
অসহায় পীড়িত চিৎকার কান্নাভেজা চুপকথা
অসাধারণ বৈপরিত্য আনে কখনো ক্ষয়িষ্ণু জীবনে
"সোনা ভালো রাখিস সকলকে সৎ শুদ্ধমনে" 
মা দিবসে ভালবাসার পুনর্নবীকরণে 
সন্তান ভালোবেসে মনে প্রাণে 
অবধানে অনবধানে /কষ্টের উচ্ছ্বাস।  

মা দিবসে ভালবাসা বোধের পুনর্নবীকরণ ঘটে বলেই আমার বিশ্বাস। শত বছর আগে ১৯০৫ সালে যুক্ত্ররাষ্ট্রের এক মা- আনা মারিয়া রিভস জার্ভিস তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি প্রথম "মাতৃ দিবস হিসেবে পালন করেছিলেন - ভালই লাগে এই দিনটা শুধুই "মম" - আমার মায়ের কথা ভাবতে - যদিও আমাকে পার্থিব জীবনে ছেড়ে চলে যাবার মুহূর্ত থেকেই মা আরও বেশি করে সকল মুহুর্তেই আমার সাথে রয়েছেন। আমার যেন কেন মনে হয় - আমাকে সব সময় দেখবার জন্যেই উনি চলে গিয়েছেন পার্থিব জীবন থেকে - কারণ বেঁচে থাকলে তো অনেক দূরে থাকতে হোতো ওনাকে বাস্তবে। উনি জানতেন ঘরে থাকার ছেলে নয় সিধ - সে ঘুরে বেড়াবে দেশে বিদেশে - ওর সাথে সাথে থাকবো আমি. মম - মা গো তুমি সকল সময়েই রয়েছো আমার প্রাণের গভীরে, অন্তরে।  পৃথিবীর সকল মা আমার ভালবাসার, শ্রদ্ধার আসনে আছেন। সকলকে আমার হৃদয়ের ঐকান্তিক প্রনাম। মা হারানো সকল মানুষ আমার নিজের মানুষ কারণ সহমর্মী হৃদয় খোঁজে আত্মার সান্নিধ্য।

No comments:

Post a Comment