Friday, April 11, 2014

পথে পথে পাথর - শেখ হাসিনাকে উৎসর্গ করে নির্মলেন্দু গুণের কবিতা


মানুষ যখন ইতিহাসের পাতা উল্টায়
সময় ডোরাকাটা রয়েল বেঙ্গলের
তাড়া-খাওয়া চিত্রল হরিণের মতো
দল বেঁধে লাফিয়ে-লাফিয়ে ছোটে...।
কী সাংঘাতিক সুন্দর, কী চমৎকার,
কী সংঘাতময় অনতিক্রম্য সে-দৃশ্য!
আমি ধাবমান ব্যাঘ্র ও হরিণের
প্রাণপণ সংগ্রাম ও সংঘর্ষের
দুর্বিনীত দ্যুতির ভিতরে
প্রত্যক্ষ করি কালের যাত্রাকে।
প্রকৃতির অনতিক্রম্য এই নিষ্ঠুরতাকে
আমি পাশ কাটিয়ে চলতে চেয়েছি।
কিন্তু পারিনি। বাঘ আর হরিণের মধ্যে
ছিন্ন হয়ে ছড়িয়ে পড়েছে আমার সময়।
কখনও সে বাঘের ছাল পরেছে গায়ে,
কখনওবা সে সেজেছে চিত্রল হরিণ।
আমার বুকের ভিতরে তারই রক্তঝর্ণা...
মাধবকুন্ডের ক্ষীণ ঝর্নাধারার মতোই
মাথা কুটেছে বাংলাদেশের মাটিতে।
আমি প্রার্থনা করেছি বৌদ্ধমন্ত্র,
জগতের সকল প্রাণীর মঙ্গল হোক।
সর্বে সত্তা সুখিনা ভবন্তু।
জানি শেষ-পর্যন্ত প্রতিষ্ঠিত হবে সত্য।
মুজিবের স্বপ্নধারায় সৃষ্ট এই বাংলাদেশ
তাঁরই রক্তধারা নিয়ে প্রবাহিত হবে নিরন্তর,
কৃতজ্ঞবাঙালিচিত্তে চিরদিন, চিরকাল।
শেখ হাসিনা, অপনার বেদনা আমি জানি।
আপনার প্রত্যাবর্তন আজও শেষ হয়নি।
বঙ্গবন্ধুর স্বপ্নের সিঁড়িতে
আপনি পা রেখেছেন মাত্র।

No comments:

Post a Comment