Saturday, March 9, 2013

আমরা সশস্ত্র হবো অজস্র মৃত্যুতে... . সুমি খান






মন খুব ই বিক্ষিপ্ত। এভাবে আমাদের মেধাবী সন্তানদের হারাতে হবে কেন?আর কতো কাল?
ত্বকি..... এই জিনিয়াস ছেলেটা কে মায়ের কোল থেকে বাবার বুক থেকে ছিনিয়ে নিলো যারা- তারা কি জানে তারা এ দেশের কতো বড়ো সর্বনাশ করেছে?
নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন রিপোর্টিং করতে নারায়ন গঞ্জে ছিলাম দু’দিন। সেমময় রাব্বি ভাইয়ের সাথে দেখা হয়। সন্ত্রাসের জনপদ নারায়নগঞ্জকে শান্তির জনপদে পরিণত করার জন্যে ডা.সেলিনা হায়াত আইভি কে নাগরিক সমাজের প্রার্থী হিসেবে নির্বাচিত করার জন্যে মূল সংগঠকের ভূমিকা পালন করেন রাফিউর রাব্বি ভাই। এতো ত্যাগী, মেধাবী এবং সুসংগঠক দেশে খুব কমই আছে। জামাত শিবির সহ সব সন্ত্রাসীদের বিরুদ্ধে শক্তিশালী অথচ শান্তিপূর্ণ প্রতিবাদ সংগঠিত করা সম্ভব- তার অনন্য দৃষ্টান্ত রাব্বি ভাই। সেদিন থেকে মিতভাষী এই মানুষ টা কে মনে মনে বিনম্র শ্রদ্ধা জানিয়ে এসেছি। যে কোন জায়গায় এ্যাসাইনমেন্ট শেষ হয়ে গেলে ও যোগাযোগ থেকে যায় আমার সাথে। একই ভাবে নারায়নগঞ্জের মানুষগুলোর সাথে ও যোগাযোগ ছিল। তবে সাম্প্রতিক সময়ে মোবাইল বদলানোর পর নারায়নগঞ্জের প্রিয় মানুষদের মোবাইল নাম্বার গুলো নেই। নারায়নগঞ্জে হত্যাকান্ড ঘটেছে শোনার পর উদ্বিগ্ন হয়েছি, আমাদের আপন কারো কিছু হয়েছে বুঝতে পেরেছি। জানতে পারলাম রাব্বি ভাইয়ের মেধাবী কিশোর সন্তান কে হত্যা করা হয়েছে। ..... স্তব্ধ, নির্বাক আমি...... চোখের কোল বেয়ে জলের ধারা। কাইকে বুঝাতে পারবো না বুকের ভেতর সে কী প্রচন্ড ঝড় বয়ে চলেছে। প্রতিবাদের ক্ষোভের আগুন বুকে জ্বালা ধরিয়ে দিলো।
তখন আমি শাহবাগের গণজাগরণ মঞ্চের পাশে। ৪.৪৮ মিনিটে পরপর বিকট শব্দে ককটেল বিষ্ফোরণ। ছুটোছুটি, হুড়োহুড়ি...আশেপাশে তাকিয়ে দেখি ঢাকা রিপোর্টার্স ইউনিটির নারী বিষয়ক সম্পাদক আইরিন নিয়াজি মান্না সহ কয়েকজনের অনেকেই নেই। সাংবাদিক শাহিন ছিলেন। অচেনা সাধারণ নারীরা ছিলেন । গগন বিদারী শ্লোগান দিলাম জয়.... বাংলা... !! জামাত শিবির রাজাকার-এই মুহুর্তে বাংলা ছাড়‍!!এতোটুকু ভয় লাগেনি মনের কোণায়।
মঞ্চের দিকে তাকিয়ে দেখলাম দেশের শীর্ষ নারী নেত্রীদের...!


চোখ বারবার জলে ভিজে গেলো।হায় দুর্ভাগা দেশ আমাদের। কেন আমাদের সন্তানহারা হতে হলো??এই ফুটফুটে নিষ্পাপ কিশোরের বাবা- মা স্বজনেরাই শুধু নয়; বন্ধু, শিক্ষক সবাইকে শূণ্য করে দেয়া হলো। সারা দেশে সর্বোচ্চ নম্বর পেয়েছিলো ত্বকী!
আজ সকালেই যেতে চেয়েছিলাম নারায়নগঞ্জ, হরতালের কারণে পারলাম না। জানিনা কখন যেতে পারবো। প্রাণপণে ছুটে যেতে ইচ্ছে করছে....
এতোটা শূণ্যতা ... এতোটা বেদনা ...... মনকে শুধু বলি- আমরা সশস্ত্র হবো অজস্র মৃত্যুতে...
.

No comments:

Post a Comment