Saturday, September 1, 2012

মাধ্যমিকের বই ছাপাতে ২১ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার টাকা কম খরচ





আগামী শিক্ষাবর্ষের জন্য মাধ্যমিক স্তরের বিনামূল্যের পাঠ্যবই ছাপার খরচ ধরা হয়েছিলো ৯৩ কোটি ৯৭ লাখ সাড়ে ৬৬ হাজার টাকা। কিন্তু সরকার অনুমোদিত দরপত্র অনুযায়ী খরচ পড়বে ৭২ কোটি ২৪ লাখ সাড়ে ২৩ হাজার কোটি টাকা। প্রাক্কলিত দরের চেয়ে ২১ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার টাকা খরচ কম হচ্ছে। খরচ কমের শতকরা হার ২৩ দশমিক ১৩ ভাগ।
বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৩ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) এবং এসএসসি ভোকেশনাল স্তরের বিনামূল্যের পাঠ্যবই কাগজসহ মূদ্রণ, বাধাঁই ও উপজেলা পর্যায় পর্যন্ত পরিবহনের দরপত্র অনুমোদন করেছে। প্রাক্কলিত দরের চেয়ে দরপত্রে অংশগ্রহনকারীদের মধ্য থেকে যোগ্য হিসেবে চিহ্নিতদের উল্লেখিত দর কম হওয়ার কারন হিসেবে বলা হয়েছে, প্রতিবছর আলাদাভাবে কাগজ কেনা হয়। আর বাধাঁই মূদ্রন ও পরিবহনের কাজ আলাদাভাবে করা হয়। এবার এদুটি কাজ একত্রে করা হচ্ছে। আলাদাভাবে কাগজ না কেনার কারনে খরচ কমেছে।
জানা গেছে, এবছরের বাজেটে বিনামূল্যে পাঠ্যবই ছাপা ও বিতরনের জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
মাধ্যমিকের তিন কোটি ২৯ লাখ১৯ হাজার ৯৮৩ কপি বই ছাপার জন্য মোট ৪৯ টি লটে দরপত্র আহবান করা হয়। দরপত্র জমা পড়ে ১৭০ টি। এরমধ্যে সর্বনিম্ন দরদাতা হিসেবে বিবেচিত ৪৯টি প্রতিষ্ঠানের অনুকুলে মাধ্যমিকের বইয়ের জন্য মোট ৭২ কোটি ২৪ লাখ সাড়ে ২৩ হাজার কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দেখা যাচ্ছে, প্রাক্কলিত দরের চেয়ে যোগ্য হিসেবে বিবেচিত দরদাতাদের দর গড়ে ২৩.১৩% কম। লটপ্রতি সবচেয়ে বেশি দর কমেছে ২৭.১১%, আর সবচেয়ে কম কমেছে ১৬.৬১%।
দরদাতাদের মধ্যে একই প্রতিষ্ঠান একাধিক লটে নিম্ন দরদাতা হয়েছে। এদের মধ্যে অন্যতম প্রমা, প্রিয়াংকা, আনন্দ চারটি করে লটের নিম্ন দরদাতা। দরদাতাদের বৈধতার মেয়াদ থাকবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

No comments:

Post a Comment