Monday, October 22, 2018

মাসুদা ভাট্টি ইস্যুতে তসলিমার প্রশ্ন:সময় বুঝে বোবা অথবা বিপ্লবী-সুমি খান

বিশ্বজুড়ে নারী সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার! বুলগেরিয়ায় সম্প্রতি জনপ্রিয় এক নারী সাংবাদিককে ধর্ষণ করে হত্যা করা হয়েছে। প্রতিবাদের ঝড় দেখা যায় নি কোথাও। সাংবাদিক সূবর্ণা নদীকে তার প্রাক্তন স্বামী পাবনায় কুপিয়ে হত্যা করলো, ঘাতককে এখনো গ্রেফতার করা হলোনা। নারী সাংবাদিকেরা প্রতিবাদে ঐক্যবদ্ধ হতে পারলেন না! প্রতিবেশী দেশ ভারতে মন্ত্রীকে পদত্যাগ করতে হলো এক নারী  সাংবাদিকের ‘মি টু’ হ্যাশ ট্যাগ এবং ‘এবিউজ’ মামলার কারণে। বিজেপি সরকার ও মন্ত্রীকে সমর্থন দেয়নি।অাইনি লড়াই চলছে অভিযোগের সত্য মিথা যাচাইয়ে। তবু দেশে বিদেশে প্রতিবাদ বড়ো 'হিসেবি' হয়ে গেছে মনে হয় মাঝে মাঝে।হয়তো বা কখনো হুজুগে ও বটে! এ কারণেই হয়তো অাবারো বেদনায় রক্তাক্ত হয়েছেন প্রিয় দেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। যার লেখা বরাবরই অালোচনার ঝড় তুলেছে চায়ের টেবিল থেকে সম্পাদকের কলামে- দেশ থেকে দেশান্তরে!জবাবে তসলিমা নাসরিনের বক্তব্য নিয়ে খেদ প্রকাশ করে সাংবাদিক মাসুদা ভাট্টি বলেছেন, তিনি একটি লেখার জন্য আমাকে ক’বার শাস্তি দেবেন? এরতো কোথাও না কোথাও একটা শেষ হতে হবে, নয়? হয়তো এবারই সেই চরম শাস্তিটুকু তিনি আমায় দিলেন। আমি মাথা পেতে নিলাম।

সম্প্রতি এক টেলিভিশন টক শো তে ব্যারিষ্টার মইনুল হোসেন সাংবাদিক ও কলামিষ্ট মাসুদা ভাট্টিকে অপ্রাসঙ্গিকভাবে ‘চরিত্রহীন’ বলাতে প্রতিবাদ করেছেন নারী সাংবাদিক সংগঠন, সংস্কৃতিসেবী এবং ৫৫জন সম্পাদক। ব্যারিষ্টার মইনুল হোসেন পরবর্তীতে ফোন করে মাসুদা ভাট্টির কাছে ক্ষমা চাইলেও মাসুদা ভাট্টি বলেছিলেন লাইভ শো তে ক্ষমা চাইতে হবে। অাশ্চর্যের ব্যাপার  সেই লাইভ শো তেই তো তাৎক্ষণিকভাবে মাসুদা ভাট্টি প্রতিবাদ করতে পারতেন,ক্ষমা ও দাবি করতে পারতেন,  জানিনা কেন তা তিনি করেন নি। লাইভ টক শো’র উপস্থাপিকা ও তাৎক্ষনিক ভাবে সেই শব্দ প্রত্যাহার করতে বলতে পারতেন; তিনি সেটা করেন নি।
সুমি খান, সম্পাদক, সূর‌্যবার্তা নিউজডটকম
http://surjobartanews.com/http:/surjobartanews.com/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%81%E0%A6%A6%E0%A6%BE-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%87%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%81%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%A4%E0%A6%B8/

No comments:

Post a Comment