এ কালে ও রোকেয়ার এ বাণীর সত্যতা দেখতে পাই আমরা হেফাজতে ইসলামের আমীর আহমদ শফীর 'তেঁতুল তত্বে'।
এ কথা গুলো সবার জানা । তবু এখানে প্রসঙ্গক্রমে তুলে ধরছি। কারণ, অনেকেই এই কথা গুলোই ধর্মের বাণী এবং বেদবাক্য হিসেবে নিয়েছেন। এর মধ্যে অনেক নারী ও আছেন। তরুণ- তরুণী ও আছেন। হেফাজতে ইসলামের আমীর আহমদ শফি ইসলাম ধর্মের দোহাই দিয়ে কর্মজীবি নারী কে ঘরের চার দেয়ালে বন্দী রাখার 'নির্দেশ' দিয়েছেন । তার মতে, নারীদের কাজ হলো, আসবাবপত্রের যত্ন নেয়া, সন্তান লালন পালন করা এবং ঘরের মধ্যে থাকা। এক ওয়াজ মাহফিলে এসব কথা বলে তার ওয়াজের শ্রোতাদের আরো বলেছেন,"আপনার মেয়েকে কেন গার্মেন্টসে দিছেন? ফজরে ৭-৮ টায় চলে যায়, রাত ৮-১০ টা ,বারটায়ও আসে না, কোন পুরুষের সঙ্গে ঘুরাফিরা করতেছে, তুমিতো জান না, কত জ্বেনার মধ্যে মুকতালা হচ্ছে। তোমার মেয়ে জ্বেনা কইরা কইরা টাকা রোজগার করতেছে, কি বরকত হইবে? আপনার মেয়ে স্কুল কলেজ ভার্সিটিতে পড়তেছে। আরে, ক্লাস ৪/৫ পর্যন্ত লেখা পড়া করান, যাতে বিবাহ শাদী দিলে স্বামীর টাকা পয়সার হিসাব রাখতে পাইরবে, এমত এতটুকু।" আরো অশ্লীল ভাষায় বলেছেন ,মেয়েরা হইলো তেতুলের মত। দেখলেই দীলের মইধ্যে লালা বাইর হয়। তেতুল গাছের নিছে দিয়া গেলে জিফরায় লালা আসে। এই মহিলাদের সঙ্গে লেখাপড়া কইরতেছেন দিল ঠিক রাখতে পাইরবেন না। যতই বুজুর্গ হউন মহিলাকে দেখলে, তাদের সঙ্গে হ্যান্ডশেক করলে তোমার দিলের মইধ্যেও কূভাব আইসা যাবে, খারাপ খেয়াল এইটা মনের জ্বেনা, দিলের জ্বেনা, দিলের জ্বেনা, হইতে হইতে এইটা আসল জ্বেনায় পরিনত হবে। কেউ যদি বলে,আমি বূড়া মানুষ, হুজুর মহিলাকে দেখলে আমার দিল খারাপ হয় না, কূ খেয়াল দিলের মইধ্যে আসে না, তা হলে আমি বইলবো’ এই ভাই, তোমার ধ্বজভঙ্গ বিমার আছে, তোমার পুরুষত্ব নস্ট হইয়্যা গ্যাছে। সেই জন্য মহিলা দেখলে তোমার কূভাব আসে না। আপনার বিবি ‘যাদের সঙ্গে বিবাহ হতে পারে……………..তাদের কাউকে দেখা দিতে পারবে না। আপনার বিবি যদি দেখা দেয় তবে যদি আপনে বাধা না দেন তবে আপনার জন্য বেহেস্ত হারাম হইয়া যাবে।”
এমন ভয়ংকর আত্মবিনাশী বক্তব্যের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করার কোন প্রয়াস আমরা দেখিনি। এতো নারী সংগঠন আছেন, তাদের দাতাখোশ ভূমিকার কারণে আজ তৃণমূল পর্যায়ে নারীদের সচেতন করার বদলে নারী দের হেজাবী করে জঙ্গীবাদে সক্রিয় ভাবে মাঠে নামাতে সক্ষম হচ্ছে হিজবুত তাহরীর আর হিজবুত তাওহীদ সহ অসংখ্য জঙ্গী সংগঠন। হাতে তাদের বিপুল অর্থ। লক্ষ্য একটিই -বাঙ্গালী কৃষ্টি এবং সংস্কৃতির বিনাশ।
এ প্রসঙ্গে রোকেয়ার বাণী ," আমাদের সব কার্যের সমাপ্তি বক্তৃতায়, সিদ্ধি করতালি লাভে..."
রোকেয়া পুরুষতন্ত্রের বিরুদ্ধে চালিয়েছিলেন সার্বিক আক্রমণ। তিনি ভেঙে ফেলার চেষ্টা করেছেন পুরুষতন্ত্রের তৈরি নারী ও পুরুষের ভাবমূর্তি; বর্জন করেছেন নারীপুরুষের প্রথাগত ভূমিকা; তুলনাহীনভাবে আক্রমণ করেছেন পুরুষতন্ত্রের বলপ্রয়োগসংস্থা ধর্মকে। রোকেয়া পরে ধর্মের সাথে কিছুটা সন্ধি করেছেন আত্মরক্ষার জন্যে; নইলে তাঁকে ও তাঁর আদর্শকে অত্যন্ত বিপন্ন করে তুলতো মুসলমান পিতৃতন্ত্র। তিনি এমন এক পিতৃতন্ত্রের সদস্য ছিলেন, যেখানে পুত্র মাকে শেখায় সতীত্ব।
ড. হুমায়ুন আজাদ তাঁর ‘নারী’ গ্রন্থের পুরুষতন্ত্র ও রোকেয়ার নারীবাদ অধ্যায়ে বেগম রোকেয়াকে এভাবেই নারীবাদী হিসাবে উপস্থাপিত করেছেন। তাঁর চোখে বেগম রোকেয়া ছিলেন পৃথিবীর এক শ্রেষ্ঠ নারীবাদী। পিতৃ ও পুরুষতন্ত্রকে ধারাবাহিকভাবে আক্রমণ করে রোকেয়া একে বিপর্যস্ত করে রেখে গেছেন বলেই তিনি মনে করেছেন।
খুব সহজভাবে সাধারণ মানুষ বুঝতে পারেন এমন অনেক কথাই বলেছেন বেগম রোকেয়া। তাঁর এই কথাগুলো শুধু নারীমুক্তির জন্য নয় দেশের মুক্তি, অর্থনৈতিক সমৃদ্ধির জন্যও তিনি বলেছেন। এখানে বেগম রোকেয়ার কিছু গুরুত্বপূর্ণ উদ্ধৃতি ব্লগের পাঠকদের জন্য তুলে ধরা হলো।
: অশিক্ষিত স্ত্রীলোকের শত দোষ সমাজ অম্লানবদনে ক্ষমা করিয়া থাকে। কিন্তু সামান্য শিক্ষাপ্রাপ্ত মহিলা দোষ না করিলেও সমাজ কোনো কল্পিত দোষ শতগুন বাড়াইয়া সে বেচারীর দোষ ঐ শিক্ষার ঘাড়ে চাপাইয়া দেয় এবং শত কন্ঠে সমস্বরে বলিয়া থাকে স্ত্রীশিক্ষাকে নমস্কার!
: শিশুকে মাতা বলপূর্বক ঘুম পাড়াইতে বসিলে, ঘুম না পাওয়ায় শিশু যখন মাথা তুলিয়া ইতস্ততঃ দেখে তখনই মাতা বলেন, ঘুমা শিগগির ঘুমা! ঐ দেখ জুজু! ঘুম না পাইলেও শিশু অন্তত চোখ বুজিয়া পড়িয়া থাকে। সেই রুপ আমরা যখন উন্নত মস্তকে অতীত ও বর্তমানের প্রতি দৃষ্টিপাত করি, অমনই সমাজ বলে, ঘুমাও ঘুমাও ঐ দেখ নরক! মনে বিশ্বাস না হইলেও অন্তত আমরা মুখে কিছু না বলিয়া নীরব থাকি।
: বাস্তবিক অলংকার দাসত্বের নিদর্শন ভিন্ন আর কিছুই নহে। যদি অলংকারকে দাসত্বের নিদর্শন না ভাবিয়া সৌন্দর্যবর্ধনের উপায় মনে করা যায়, তাহাই কী কম নিন্দনীয়? সৌন্দর্যবর্ধনের চেষ্টাও কি মানসিক দুর্বলতা নহে।
: আমরা উপার্জন করিব না কেন? আমাদের কী হাত নাই, না পা নাই, না বুদ্ধি নাই? কি নাই? যে পরিশ্রম আমরা স্বামীর গৃহকার্যে ব্যয় করি, সেই পরিশ্রম দ্বারা কি স্বাধীন ব্যবসা করিতে পারিব না?
: আমরা যদি রাজকীয় কার্যক্ষেত্রে প্রবেশ করিতে না পারি, তবে কৃষিক্ষেত্রে প্রবেশ করিব। ভারতে বর দুর্লভ হয়েছে বলিয়া কন্যাদায়ে কাঁদিয়া মরি কেন? কন্যাগুলিকে সুশিক্ষিতা করিয়া কার্যক্ষেত্রে ছাড়িয়া দাও, নিজের অন্নবস্ত্র উপার্জন করুক।
: কার্যক্ষেত্রে পুরুষের পরিশ্রমের মূল্য বেশী, নারীর কাজ সস্তায় বিক্রয় হয়। নিন্মশ্রেণীর পুরুষ যে কাজ করিলে মাসে ২ টাকা বেতন পায় ঠিক সেই কাজ স্ত্রীলোকে করিলে ১ টাকা পায়। চাকরের খোরাকী মাসিক ৩ টাকা আর চাকরাণীর খোরাকী ২ টাকা।
: পর্দা অর্থে ত আমরা বুঝি গোপন হওয়া বা শরীর ঢাকা ইত্যাদি- কেবল অন্তঃপুরের চারি প্রাচীরের মধ্যে থাকা নহে। এবং ভালমতে শরীর আবৃত না করাকেই বেপর্দা বলি। যাঁহারা ঘরের ভিতর চাকরদের সম্মুখে অর্ধ নগ্ন অবস্থায় থাকেন, তাঁহাদের অপেক্ষা যাঁহারা ভালমত পোষাক পরিয়া মাঠে বাজারে বাহির হন, তাঁহাদের পর্দা বেশী রক্ষা পায়।
: ভগিনীগণ! চক্ষু রগড়াইয়া জাগিয়া উঠুন- অগ্রসর হউন! বুক ঠুকিয়া বল মা, আমরা পশু নই। বল ভগিনী, আমরা আসবাব নই। বল কন্যে, আমরা জড়োয়া অলংকার-রুপে লোহার সিন্দুকে আবদ্ধ থাকিবার বস্তু নই; সকলে সমস্বরে বল আমরা মানুষ।
: মুসলমান মতে আমরা পুরুষের অর্ধেক। অর্থাৎ দুইজন নারী একজন নরের সমতুল্য। অথবা দুইটি ভ্রাতা ও একটি ভগিনী একত্র হইলে আমরা আড়াই জন হই।
: আমাদের ধর্মমতে বিবাহ হয় পাত্রপাত্রীর দ্বারা। তাই খোদা না করুক বিচ্ছেদ যদি আসে, তবে সেটা আসবে উভয়ের সম্মতিক্রমে। কিন্তু এটা কেন হয় এক তরফা, অর্থাৎ শুধু স্বামীর দ্বারা?
: হুকুর হুকুর কাশে বুড়া
হুকুর হুকুর কাশে
নিকার নামে হাসে বুড়া
ফুকুর ফুকুর হাসে।
: ঐ যে চটকল আর পাটকল- এক একটা জুট মিলের কর্মচারিগণ মাসিক ৫০০-৭০০ টাকা বেতন পাইয়া নবাবী হালে থাকে, নবাবী হালে চলে, কিন্তু সেই পাট যাহারা উৎপাদন করে, তাহাদের অবস্থা এই যে, পাছায় জোটে না ত্যানা! ইহা ভাবিবার বিষয় নহে কী? আল্লাহতালা এতো অবিচার কিরুপে সহ্য করিতেছেন?
: সর্ব অঙ্গেই ব্যথা ওষুধ দিব কোথা?
: আমরা উত্তমার্ধ তাহারা নিকৃষ্টার্ধ, আমরা অর্ধাঙ্গী, তাহারা অর্ধাঙ্গ। অবলার হাতেও সমাজের জীবন-মরনের কাঠি রহিয়াছে। যেহেতু না জাগিলে সব ভারত ললনা এ ভারত আর জাগিতে পারিবে না। প্রভুদের ভীরুতা কিংবা তেজস্বীতা জননীর ইচ্ছার উপর নির্ভর করে। তবে শারীরিক বলের দোহাই দিয়া অদুরদর্শী মহোদয়গণ যেন শ্রেষ্ঠত্বের দাবি না করেন।
: অন্তত পক্ষে বালিকাদিগকে প্রাথমিক শিক্ষা দিতেই হইবে। শিক্ষা অর্থে আমি প্রকৃত সুশিক্ষার কথাই বলি। গোটা কতক পুস্তক পাঠ করিতে বা দু'ছত্র কবিতা লিখিতে পারা শিক্ষা নয়। আমি চাই সেই শিক্ষা যাহা তাহাদিগকে নাগরিক অধিকার লাভে সক্ষম করিবে, তাহাদিগকে আদর্শ ভগিনী, আদর্শ গৃহিনী এবং আদর্শ মাতা রুপে গঠিত করিবে।
সোমবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিরোধীদলীয় নেতার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘খামোখা মানুষ খুন করে, মানুষ পুড়িয়ে সারা দেশে সহিংসতা চালাচ্ছেন। বেগম রোকেয়ার জন্মদিনে হরতাল দেওয়া হচ্ছে। যদি বাসে আগুন দেওয়া বন্ধ হতো, সহিংসতা না হতো, বিরোধীদলীয় নেত্রী আলোচনায় আসতেন, তাহলে ওই দুই নারী বা মহিলা হিসেবে গালি খেতে হতো না।’ খালেদা জিয়ার সাথে আলোচনা করে রাজনৈতকি চেষ্টা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি বহুবার তাঁর সঙ্গে আলোচনার চেষ্টা করেছি। কিন্তু ফোন করার পর যে শ্রুতিমধুর কথা শুনেছি, এমন কথা জীবনেও শুনিনি।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, জনসংখ্যার অর্ধেক নারীর অগ্রগতি ছাড়া সমাজের উন্নয়ন সম্ভব নয়। নারীর অধিকার প্রতিষ্ঠাই পারে সমাজের গুণগত পরিবর্তন আনতে। এ সময় নারীর উন্নয়নে তাঁর সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।বিরোধীদলীয় নেতা আলোচনায় এলে, সহিংসতা বন্ধ হলে 'দুই নারী ' বা 'মহিলা ' হিসেবে গালি খেতে হতো না বলে আক্ষেপ করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা।
সত্যিই কি খালেদা জিয়ার কাছে নারীর অধিকার অথবা মানবাধিকারের কোন মূল্য আছে? একাত্তর , মুক্তিযুদ্ধ, তিরিশ লাখ শহীদ অথবা ১ কোটি দেশছাড়া শরণার্থী - কোনকিছুর মূল্য নেই সাবেক সেনাপ্রধানের স্ত্রীর। তিনি যতোটা নিজের স্বকীয়তা প্রকাশ করেছেন, অনেক বেশি আত্মম্ভরীতা তার প্রকাশভঙ্গীতে- যাতে বারবার তার জনগণের প্রতি দায়িত্বহীনতা , জবাবদহিতিার অভাব প্রকাশ পায় অনেক বেশি। তার কাছে জনগণ বরাবরই 'ব্লাডি সিভিলিয়ান' ! একজন ক্ষমতাশালী নারী কী করে পুরুষতন্ত্রের ধারক হতে পারেন, তার ই চিত্র্র খালেদা জিয়ার কর্মকান্ডে আমরা দেখতে পাই বারবার। এ কারণে ক্ষমতার শীর্ষে থেকেও নারীর প্রতিকূল সমাজ বাস্তবতা পরিবর্তনের কোন চেষ্টা তার মধ্যে দেখা যায়নি কখনো।
তবু আমরা আশা করি, যুগ যুগান্তরে ও রোকেয়ার প্রতিটি বাণী সত্য এবং শ্বাশ্বত! বারবার আমরা ফিরে যাই তার জীবনদর্শনের কাছে।
No comments:
Post a Comment