Wednesday, June 5, 2013

বাংলা ভাষায় প্রথম মুদ্রিত বই -শাম্ স নূর


ভাষা মানুষের ভাব প্রকাশের প্রধান মাধ্যম। অন্যভাবে বলা যায়, মুখ দিয়ে শব্দ করে ভাব প্রকাশের পদ্ধতিই হল ভাষা। বাংলা আমাদের মায়ের ভাষা। এ ভাষায় আমরা কথা বলি, পড়ি, লিখি, আবার স্বপ্নও দেখি। মনে প্রশ্ন জাগতে পারে, আমাদের এ প্রাণের ভাষার প্রথম বই কোনটি?




‘চর্যাপদ’ বাংলা ভাষার সবচেয়ে পুরনো সাহিত্য নিদর্শন, মানে সবচেয়ে পুরনো বই। বাংলা ভাষার এর আগের আর কোনো লিখিত রূপ পাওয়া যায়নি। তবে চর্যাপদ ছাপানো কোনো বই ছিল না, ছিল একটা হাতে লেখা গানের সংকলন। চর্যাপদ যখন লেখা হয়েছিল, তখন পৃথিবীতেই ছাপাখানার প্রচলন হয়নি। তখন পুঁথি বানানো হত তালপাতা বা অন্য কোনো পাতা দিয়ে। তার উপর হাতে লেখা হত। তাড়াতাড়ি লেখার জন্য পুঁথিতে একটা মজাও ছিল; পুঁথিতে বাক্যের শব্দগুলোর মধ্যে কোনো ফাঁকা রাখা হত না। ওভাবে জড়িয়ে জড়িয়ে লিখলে সময় কম লাগত।
চর্যাপদ কবে রচিত হয়েছিল, এ ব্যাপারে বাংলা ভাষার জাঁদরেল পণ্ডিতরা একদমই একমত হতে পারেননি। একেক জন পণ্ডিত একেক মন্তব্য করেছেন। কারও মতে চর্যাপদ ৬৫০-৯০০ খ্রিস্টাব্দে লিখিত, কারও মতে ১০০০-১২০০ সালে; এমনি একেক জনের একেক মত। সবার মত মিলিয়ে অনুমান করা হয়, চর্যাপদ রচিত হয়েছিল ৮৫০-১২০০ খ্রিস্টাব্দের মধ্যে।

এই বইটি কিন্তু হারিয়েই গিয়েছিল। ১৯০৭ সালে হরপ্রসাদ শাস্ত্রী চর্যাপদের একটি খণ্ডিত পুঁথি খুঁজে বের করেন। তাও আবার নেপালের রাজদরবারের লাইব্রেরি থেকে! বাংলা ভাষার সবচেয়ে পুরনো এই বইটি নিয়ে কিডজে একটি ফিচার প্রকাশিত হয়েছিল। নিচে ফিচারটির লিঙ্ক দেওয়া হল।

সবচেয়ে পুরনো বাংলা বই: চর্যাপদ
http://kidz.bdnews24.com/mainStory.php?mainstoryid=205

এ তো গেল বাংলা ভাষার সবচেয়ে পুরনো বইয়ের গল্প। এবার আসা যাক, বাংলা ভাষার প্রথম মুদ্রিত বইয়ের গল্পে।

যতদূর জানা যায়, পৃথিবীর প্রথম বাংলা হরফে মুদ্রিত বই প্রকাশিত হয়েছিল ১৬৮২ সালে। ফ্রান্সের রাজধানী প্যারিসে। তবে বইটি পুরো পাওয়া যায়নি, বইটির কিছু ছেঁড়া পাতা পাওয়া গিয়েছিল। এটিকেই বলা যায় সবচেয়ে পুরনো বাংলা মুদ্রণের নমুনা। এতে যে তামার মুদ্রণের নমুনা পাওয়া যায়, তার বর্ণগুলো ছিল তামার পাত থেকে মুদ্রিত। অর্থাৎ তখনও ঢালাই করা বাংলা বর্ণের প্রচলন হয়নি।


এরপর ১৭২৫ সালে জার্মানিতে সম্ভবত আরেকটি বাংলা বই ছাপা হয়েছিল। সেটিও পাওয়া যায়নি। ছেঁড়া পাতা ইত্যাদি নমুনা পাওয়া গেছে। সেসব থেকেই বইটির কথা জানা গেছে।

বাংলায় লেখা সবচেয়ে পুরনো যে মুদ্রিত বইটি পাওয়া গেছে, তার নাম-- ‘কৃপার শাস্ত্রের অর্থভেদ’।
লিখেছিলেন মনোএল দ্য আসসুম্পসাঁও। তবে বইটি বাংলা বর্ণে নয়, মুদ্রিত হয়েছিল রোমান হরফে। বইটি লেখা হয়েছিল ১৭৩৩ খ্রিস্টাব্দে। তবে স্পেনের লিসবন থেকে ছেপে বের হয় ১৭৪৩ সালে।


এখন পর্যন্ত যে তিনটি মুদ্রিত বাংলা বইয়ের গল্প বললাম, তিনটি-ই ছাপা হয় বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে। মানে বাংলা ভাষাভাষীদের অঞ্চলের বাইরে। হয়তো এ কারণেই এই বইগুলো সম্পর্কে তেমন কিছু জানাও যায়নি। আর যা তথ্য পাওয়া গেছে, তা দিয়ে এদের প্রথম বাংলা মুদ্রিত গ্রন্থের সম্মানও দেওয়া যায় না। কারণ, প্রথম দুটো তো পাওয়া-ই যায়নি। আর শেষেরটি বাংলা ভাষায় লেখা বটে, কিন্তু বাংলা বর্ণমালাতে মুদ্রিত নয়।



বাংলা ভাষায় প্রথম মুদ্রিত বই হিসেবে স্বীকৃত দেওয়া হয় A Grammer of the Bengali Language (অ্যা গ্রামার অব দ্য বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ বা বাংলা ভাষার ব্যাকরণ) গ্রন্থটিকে। বইটি লিখেছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারি ন্যাথানিয়েল ব্র্যাসি হ্যালহেড। প্রকাশিত হয় ১৭৭৮ সালে। বইটিতে মোট পৃষ্ঠা ছিল ২১৬টি। আংশিক বাংলা হরফে ছাপা এই বইটি পশ্চিমবঙ্গের হুগলি থেকে কাঠের হরফে ছাপা হয়। কাঠের হরফগুলো তৈরি করেছিলেন ইংরেজ পণ্ডিত ও গ্রন্থকার চার্লস উইলকিনস। বাংলা অক্ষরের জন্য তাকে সহায়তা করেছিলেন পঞ্চানন কর্মকার। বিডিনিউজ

No comments:

Post a Comment